ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে প্রেসিডেন্টকে পাশ কাটিয়ে জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
পাকিস্তানে প্রেসিডেন্টকে পাশ কাটিয়ে জাতীয় পরিষদের অধিবেশন আহ্বান 

পাকিস্তানের সংবিধান অনুযায়ী নির্বাচনের ২১ দিনের মধ্যে সংসদ অধিবেশন আহ্বান করার কথা। গত ৮ ফেব্রুয়ারি  সাধারণ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয় সেই হিসাবে আগামী ২৯ ফেব্রুয়ারি মধ্যেই অধিবেশন আহ্বান করতে হতো।

বিধান মেনে দেশটিতে আগামী বৃহস্পতিবার জাতীয় পরিষদের প্রথম অধিবেশন আহ্বান করা হয়েছে।  

সাধারণত পাকিস্তানের প্রেসিডেন্ট এই অধিবেশন ডেকে থাকেন কিন্তু এবার অধিবেশন ডাকল জাতীয় পরিষদ সচিবালয়।

পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আরিফ আলভি। ২০১৮ সালের আগস্টে ইমরান প্রধানমন্ত্রী নির্বাচিত হলে পরের মাসে পিটিআই মনোনীত প্রার্থী হিসেবে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত তিনি। মেয়াদ শেষ হলেও পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করে যাচ্ছেন।

কিছু সংরক্ষিত আসন বরাদ্দ না হওয়ায় সংসদের নিম্নকক্ষ এখনও অসম্পূর্ণ বলে মনে করেন রাষ্ট্রপতি আলভি। ফলে সংসদীয়-বিষয়ক মন্ত্রণালয় একটি সারসংক্ষেপ পাঠালেও তিনি জাতীয় পরিষদের অধিবেশন ডাকেননি।

পাকিস্তানের নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলোর জন্য সংরক্ষিত আসন বরাদ্দ করলেও, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা তাদের পদে যোগ দেয়ার পরে কমিশন সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে সংরক্ষিত কোটা প্রদান করেনি।

কমিশন বলছে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলকে সংরক্ষিত আসনের প্রদানের বিষয়টি ‘কমিশনের সামনে বিচারাধীন’। আর জাতীয় পরিষদ সচিবালয়ের কর্মকর্তারা বলছেন, প্রেসিডেন্ট আরিফ আলভি অধিবেশন আহ্বান না করায় জাতীয় পরিষদ সচিবালয় এই অধিবেশন ডেকেছে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।