ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধে ১৪ মিলিয়নের বেশি লোক ঘরছাড়া: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
ইউক্রেন যুদ্ধে ১৪ মিলিয়নের বেশি লোক ঘরছাড়া: জাতিসংঘ

জাতিসংঘ বলেছে, যুদ্ধের দুই বছরে ইউক্রেনের ১৪ মিলিয়নের বেশি লোক ঘরছাড়া হতে বাধ্য হয়েছে।  

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ তৃতীয় বছরে পড়তে চলল।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বৃহস্পতিবার বলেছে, প্রায় সাড়ে ৬ মিলিয়ন লোক শরণার্থী হিসেবে ইউক্রেনের বাইরে অবস্থান করছে।  

আইওএম পরিচালক জেনারেল অ্যামি পোপ বলেন, ব্যাপক ধ্বংসযজ্ঞ, প্রাণহানি ও দুর্ভোগ অব্যাহত রয়েছে।

সংস্থাটি বলছে, যুদ্ধের সময়ে ১৪ মিলিয়নের বেশি বাসিন্দা বাড়ি ছেড়ে পালিয়েছে। এই সংখ্যা ইউক্রেনের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ।  

এটি বলেছে, এ পর্যন্ত সাড়ে চার মিলিয়নেরও বেশি মানুষ বাড়ি ফিরেছে। তারা হয় বিদেশে চলে গিয়েছিল, নতুবা দেশের ভেতরেই বাস্তুচ্যুত হয়েছিল।

জাতিসংঘের মানবাধিকার প্রধান ভলকার তুর্ক বৃহস্পতিবার সতর্ক করে দিয়ে বলেছেন, এই যুদ্ধের শেষ দেখা যাচ্ছে না। যুদ্ধে লাখ লাখ বেসামরিক অপরিসীম দুর্ভোগে পড়েছেন।  

এক বিবৃতিতে তিনি বলেন, যুদ্ধে মারাত্মকভাবে এবং ব্যাপকহারে মানবাধিকার লঙ্ঘন, জীবন ও জীবিকার ধ্বংস চলছেই। এ সংঘাতের ইতি টানতে তিনি রাশিয়ার প্রতি আহ্বান জানান।  

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধের দীর্ঘমেয়াদি প্রভাব কয়েক প্রজন্ম ভোগ করবে।  

সাম্প্রতিক এক প্রতিবেদনে ইউক্রেনে জাতিসংঘের হিউম্যান মনিটরিং মিশন বলছে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ১০ হাজার ৫৮২ বেসামরিকের প্রাণ গেছে। আহত হয়েছেন ১৯ হাজার ৮৭৫ জন। তবে প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।