ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গেল বছর বৈশ্বিক প্রতিরক্ষা ব্যয় বেড়ে ২.২ ট্রিলিয়ন ডলারের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
গেল বছর বৈশ্বিক প্রতিরক্ষা ব্যয় বেড়ে ২.২ ট্রিলিয়ন ডলারের রেকর্ড ইরানের সামরিক কর্মকর্তাদের সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

২০২৩ সালে বৈশ্বিক প্রতিরক্ষা ব্যয় ৯ শতাংশ বেড়ে রেকর্ড ২ দশমিক ২ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এক ব্রিটিশ সামরিক থিংক ট্যাংক এমনটি বলেছে।

 

এটি আরও বলেছে, ২০২৪ সালে গাজায় ইসরায়েলের যুদ্ধ, ইউক্রেনের সংঘাত এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার সঙ্গে এ ব্যয় আরও বাড়তে যাচ্ছে।

মঙ্গলবার লন্ডন-ভিত্তিক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউশন ফর স্ট্র্যাটেজিক স্টাডিস (আইআইএসএস) মঙ্গলবার এ সংক্রান্ত নতুন এক প্রতিবেদন প্রকাশ করেছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, আর্কটিক অঞ্চলে ক্রমবর্ধমান অস্বস্তি, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রসংক্রান্ত কর্মকাণ্ড, চীন নিয়ে উদ্বেগ এবং আফ্রিকার সাহেল অঞ্চলে সামরিক শাসনের উত্থান বিশ্বকে অত্যন্ত অস্থিতিশীল নিরাপত্তা পরিবেশে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখছে।  

আইআইএসএসের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান সামরিক নিরাপত্তা পরিস্থিতি বলে দিচ্ছে, এটি আরও বিপজ্জনক দশক হতে পারে।

এতে বলা হয়েছে, অনিরাপত্তার যুগ বৈশ্বিক প্রতিরক্ষা-শিল্পের চিত্র নতুন করে এঁকে দিচ্ছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপ কয়েক দশক ধরে কম বিনিয়োগের পর এখন ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ উৎপাদন বাড়াচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।