ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিসরের কাছে ড্রোন বিক্রি করবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
মিসরের কাছে ড্রোন বিক্রি করবে তুরস্ক

মিসরের কাছে নিজেদের জনপ্রিয় সামরিক ড্রোন বিক্রিতে সম্মত হয়েছে তুরস্ক।  

দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান রোববার (৪ ফেব্রুয়ারি) বলেছেন, এক দশকের বিচ্ছেদের পর দুই দেশের সম্পর্ক স্বাভাবিক হওয়ার পর মিসরে ড্রোন সরবরাহ করতে সম্মত হয়েছে তুরস্ক।

আঙ্কারা ও কায়রো গত বছর রাষ্ট্রদূত নিয়োগের মাধ্যমে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক উন্নত হয়।  

সেই সম্পর্ক উন্নয়নের প্রথম ধাপ হিসেবে আগামী ১৪ ফেব্রুয়ারি প্রথম মিসর সফরে যাচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।  

সফরকালে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ এল-সিসির সঙ্গে বৈঠক করবেন তিনি।

এ সফর প্রসঙ্গে তুরস্কর বেসরকারি টেলিভিশন এ হাবের-এ পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান বলেছেন,
মিসরের প্রেসিডেন্টের সঙ্গে বাণিজ্য, শক্তি এবং নিরাপত্তাসহ দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করবেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

তিনি বলেন, ‘আমরা চাই মিসরকে আমাদের কিছু প্রযুক্তি সরবরাহ করতে। সেই লক্ষ্যে মিসরকে মনুষ্যবিহীন আকাশযান (ড্রোন) এবং অন্যান্য প্রযুক্তি সরবরাহ করার বিষয়ে আমাদের একটি চুক্তি রয়েছে।  

উল্লেখ্য, সিরিয়া, লিবিয়া, আজারবাইজান এবং ইউক্রেনের সংঘাতে তুর্কি ড্রোনের সফল ব্যবহার হয়েছে। যে কারণে তুর্কি ড্রোনের আন্তর্জাতিক চাহিদা বেড়েছে।

এর আগে ইথিওপিয়া ও মরক্কোর কাছেও ড্রোন বিক্রি করেছে তুরস্ক। দেশ দুটির কাছে ‘যুদ্ধক্ষেত্রে কার্যকর’ হিসেবে খ্যাতি পাওয়া বায়রাক্তার টিবি২ ড্রোন রপ্তানি করেছে আঙ্কারা।

নীল নদের ওপর একটি জলবিদ্যুৎ বাঁধের জন্য মিসরের সাথে হিমশীতল সম্পর্ক রয়েছে এমন ইথিওপিয়া তুর্কি ড্রোনের ক্রেতাদের মধ্যে রয়েছে।

তথ্যসূত্র: আরব নিউজ

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।