ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় ৮৫ বাংলাদেশি অভিবাসী আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
মালয়েশিয়ায় ৮৫ বাংলাদেশি অভিবাসী আটক

মালয়েশিয়ায় অভিবাসন সংশ্লিষ্ট বিভিন্ন অপরাধে জড়িত থাকার অভিযোগে পৃথক অভিযান চালিয়ে মোট ৮৫ বাংলাদেশি অভিবাসী শ্রমিককে আটক করেছে দেশটির পুলিশ।  

স্থানীয় সময় বুধবার (২৪ জানুয়ারি) দেশটির সেরেমবান এলাকায় ও সেনাই এলাকার কয়েকটি কারখানায় তল্লাশি চালিয়ে তাদের আটক করা হয়।

মালয়েশিয়ায় ইংরেজি দৈনিক দ্য স্টার জানিয়েছে, বুধবার সেরেমবানে অভিযান চালিয়ে ১১০ বিদেশিকে আটক করা হয়। তাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ১০ জন।  

অন্যদিকে দেশটির আরেক ইংরেজি সংবাদমাধ্যম মালয় মেইল জানিয়েছে, জোহর প্রদেশের অভিবাসন বিভাগ সেনাইয়ের কয়েকটি কারখানা থেকে ৬৯ বাংলাদেশি অভিবাসীকে আটক করা হয়। তারা কেউই বৈধ ওয়ার্ক পারমিট দেখাতে পারেনি।  

দুটি গণমাধ্যমে বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে সব মিলিয়ে ৮৫ জন বাংলাদেশিকে আটকের তথ্য নিশ্চিত করেছে।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের পরিচালক কেনিথ তান আইক কিয়াং বলেছেন, গতকালের (বুধবার) অভিযানে আটক ১১০ বিদেশির মধ্যে ৯১ জন পুরুষ। অভিবাসন আইন লঙ্ঘনের দায়ে এসব প্রবাসী শ্রমিকদের আটক করা হয়েছে।  

কেনিথ তান আরও জানান , আটক ১১০ বিদেশির মধ্যে ১গ জন বাংলাদেশি ছাড়াও রয়েছেন ৬৪ জন মিয়ানমারের নাগরিক, ইন্দোনেশীয় ১৩, ভারতীয় ৬, পাকিস্তানি ৯, শ্রীলঙ্কান ৬ জন। নেপালি ২ জন নাগরিকও রয়েছেন।

তিনি বলেন, চলতি অভিযানে এ পর্যন্ত পাঁচ শিশুসহ ৬২৮ বিদেশিকে আটক করা হয়েছে। তবে যাদের বৈধ ভ্রমণ নথি ছিল তাদের পরে ছেড়ে দেওয়া হয়। ৬২৮ জনের মধ্যে ৫৮৪ জনই পুরুষ। রাজ্য এবং সংস্থাগুলিসহ ৩০০ জনেরও বেশি কর্মী নিয়ে এই অভিযান পরিচালিত হচ্ছে।

তান জানান, অভিযানের খবর পেয়ে অবৈধ অভিবাসীদের কেউ কেউ ভবনের তলা থেকে লাফ দিয়ে বা ছাদে উঠে পালানোর চেষ্টা করেছিলেন। অভিযান থেকে বাঁচতে দ্বিতীয় তলা থেকে ঝাঁপ দেওয়ার পরে ৩৫ বছর বয়সী একজন নারী মাথায় আঘাত পাওয়ার ঘটনাও ঘটে।

এসময় এসব অবৈধ অভিবাসীদের নিয়োগকর্তা ও আশ্রয়দাতাদের হুঁশিয়ারি দেন এই অভিবাসন কর্মকর্তা।

তিনি বলেন, আমি জনসাধারণ এবং নিয়োগকর্তাদের মনে করিয়ে দিতে চাই, তারা যেন অবৈধদের আশ্রয় না দেয় বা ভাড়া না দেয়। কারণ এটি করার জন্য তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। অভিবাসন আইনের ৫৫ এবং ৫৬ (১ ডি) ধারার অধীনে তাদের শাস্তির বিধান হবে।

অন্যদিকে জোহর অভিবাসন বিভাগের পরিচালক বাহারউদ্দিন তাহির বলেছেন, বৈধ ওয়ার্ক পারমিট বা পাস ছাড়া বিদেশি শ্রমিকরা কাজ করছেন বলে তথ্য পাওয়ার পর বুধবার বিকেলে সেনাইয়ের খাদ্য কারখানা ও অন্যান্য প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এসময় 

আইনপ্রয়োগকারী কর্মকর্তারা মোট ১১০ জন বিদেশি ও স্থানীয় বাসিন্দাকে জিজ্ঞাসাবাদ করেন। পরে তাদের মধ্যে ৪০ জনকে অভিবাসন আইন লঙ্ঘনের দায়ে আটক করা হয়। ’’

বাহারউদ্দিন তাহির বলেছেন, আটককৃতদের মধ্যে ইন্দোনেশিয়ার ৯ জন পুরুষ ও ১০ জন নারী, মিয়ানমারের ২ জন পুরুষ ও ৯ জন নারী, বাংলাদেশের ৬ জন, পাকিস্তানের দুজন, নেপাল এবং ভারতের একজন করে নাগরিক রয়েছেন।

তথ্যসূত্র: দ্য স্টার

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।