ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হামাসের যুদ্ধ শেষের প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
হামাসের যুদ্ধ শেষের প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর

হামাসের যুদ্ধ শেষ করা, সৈন্যদের তুলে নেওয়ার বিপরীতে জিম্মি মুক্তি, ফিলিস্তিনি বন্দি মুক্তি এবং গাজায় সশস্ত্র গোষ্ঠীটির শাসন মেনে নেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

জিম্মিদের ফিরিয়ে আনতে ইসরায়েলের অভ্যন্তরে নেতানিয়াহুর ওপর চাপ রয়েছে।

তিনি বলেন, হামাসের শর্ত মেনে নেওয়ার অর্থ হবে সশস্ত্র গোষ্ঠীটির অবিকৃত থাকা এবং ইসরায়েলের সৈন্যদের ব্যর্থতায় পড়ে যাওয়া।

রোববার তিনি বলেন,  আমি হামাসের আত্মসমর্পণের শর্ত সরাসরি প্রত্যাখ্যান করছি। যদি আমরা এটি মেনে নিই, তবে আমরা আমাদের নাগরিকদের নিরাপত্তার গ্যারান্টি দিতে পারব না। আমরা তাদের নিরাপদে ফিরিয়ে আনতে পারব না। আগামী ৭ অক্টোবর তো সময়ের ব্যাপার।  

নেতানিয়াহু এর আগে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধিতার পুনরাবৃত্তি করেন। জোর দিয়ে তিনি বলেন, জর্ডানের পশ্চিমে পুরো এলাকার ওপর পূর্ণ ইসরায়েলি নিরাপত্তা নিয়ন্ত্রণ নিয়ে কোনো আপস নয়।

ইসরায়েলের প্রধানমন্ত্রী এখন নানামুখী চাপে রয়েছেন। জিম্মিদের পরিবার তাদের প্রিয়জনদের ফিরিয়ে আনার জন্য একটি চুক্তির আহ্বান জানিয়েছে। অন্যদিকে তার ডানপন্থী ক্ষমতাসীন জোটের সদস্যরা যুদ্ধ বাড়ানোর জন্য চাপ দিচ্ছেন। আর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে তার সম্পর্কের ফারাক আরও বাড়ছে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।