ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সেনা প্রত্যাহার চায় ইরাক, পরিকল্পনা নেই পেন্টাগনের 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
মার্কিন সেনা প্রত্যাহার চায় ইরাক, পরিকল্পনা নেই পেন্টাগনের 

বাগদাদে সাম্প্রতিক মার্কিন ড্রোন হামলার নিন্দা জানিয়ে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির কার্যালয় সে দেশ থেকে মার্কিন বাহিনীকে সরিয়ে দেওয়ার পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছিল। কিন্তু পেন্টাগন জানিয়েছে, ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের কোনো পরিকল্পনা এই মুহূর্তে তাদের নেই।

খবর রয়টার্স।  

বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় ২ হাজার ৫০০ সৈন্য ইরাকে অবস্থান করছেন। এক সংবাদ সম্মেলনে মার্কিন এয়ারফোর্সের মেজর জেনারেল প্যাট্রিক রাইডার জানান, মার্কিন বাহিনী ইরাকে দেশটির সরকারের আমন্ত্রণে অবস্থান করছে। মার্কিন সৈন্য অপসারণের সিদ্ধান্ত সম্পর্কে প্রতিরক্ষা বিভাগে বাগদাদের কোনো বিজ্ঞপ্তির বিষয়েও অবগত নন তিনি।
 
গত বৃহস্পতিবার মার্কিন ড্রোন হামলায় মোশতাক জাওয়াদ কাজিম আল জাওয়ারি নিহত হন।  তিনি হারাকাত আল নুজাবার একজন নেতা ছিলেন, যিনি আমেরিকান কর্মীদের বিরুদ্ধে হামলার পরিকল্পনা ও পরিচালনায় জড়িত ছিলেন দাবি করছে মার্কিন বাহিনী। এই হামলা ইরানপন্থি গোষ্ঠীগুলোর মধ্যে ক্ষোভের জন্ম দিয়েছে। তারা সরকারকে ইরাক থেকে জোট বাহিনীকে বের করে দেওয়ার দাবি জানিয়েছে।

মার্কিন সেই ড্রোন হামলার নিন্দা করে ইরাকি সরকার বলছে, ইরাকে আন্তর্জাতিক জোট বাহিনীর উপস্থিতি স্থায়ীভাবে বন্ধ করার ব্যবস্থা নিতে একটি কমিটি গঠন করা হবে।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মার্কিন সামরিক বাহিনী ইরাক এবং সিরিয়ায় কমপক্ষে ১০০ বার আক্রমণের শিকার হয়েছে। ইরাকে আড়াই হাজার সেনা ছাড়াও সিরিয়ায় যুক্তরাষ্ট্রের ৯০০ সৈন্য রয়েছে। পেন্টাগন জানিয়েছে, ইসলামিক স্টেটের পুনরুত্থান ঠেকাতে স্থানীয় বাহিনীকে পরামর্শ দেওয়ার পাশাপাশি সহায়তার কাজও করে থাকে এসব সেনা।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।