ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মুম্বাই হামলার নায়ক হেডলি সম্পর্কে জানতো এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

নয়াদিল্লী:  মুম্বাই হামলার নায়ক ডেভিড কোলম্যান হেডলি পাকিস্তানের লস্কর-ই-তৈয়বার কাছে প্রশিক্ষণ নিয়েছেন। মুম্বাই হামলার তিন বছর আগে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এ কথা জানতো।

ওয়াশিংটন পোস্টের একটি প্রতিবেদনে একথা প্রকাশ করা হয়।    

এফবিআইকে তিনবার সাক্ষাৎকার দেওয়ার সময় হেডলির স্ত্রী এসব তথ্য জানান বলে সংবাদপত্রটি দাবি করে।

হেডলি সন্ত্রাসী সংগঠন লস্কর-ই-তায়েবার সক্রিয় জঙ্গি, পাকিস্তানের ক্যাম্পে প্রশিণ নিয়েছেন। তিনি রাতে দেখার চশমা এবং অন্যান্য যন্ত্রাদি ক্রয় করেছেন বলে তার স্ত্রীর দেওয়া তথ্য থেকে জানা গেছে।       

এছাড়া পাকিস্তানের জঙ্গিদের সঙ্গে প্রশিণ নেওয়ার সময় যুক্তরাষ্ট্রের অর্থপ্রাপ্ত তথ্যদাতা হিসেবে কাজ করার জন্য হেডলি গর্ব করতো বলেও তার স্ত্রী দাবি করেন।

তথ্য জানার পর এফবিআই এ সত্যতা নিশ্চিতের চেষ্টা করে বলে জানালেও এর বিরুদ্ধে কোনো পদেেপর বিষয়ে জানাতে অস্বীকৃতি জানায়।

এদিকে সংবাদপত্রে প্রকাশিত এ প্রতিবেদনের প্রতিক্রিয়ায় ভারতের মার্কিন রাষ্ট্রদূত টিমিথি জে রোয়েমার বলেন, ‘মুম্বাই হামলার আগেই আমরা ডেভিড হেডলি সম্পর্কে প্রাপ্ত এসব তথ্য প্রকাশ ও তা সামলানোর উপায় খুঁজছিলাম। ’

নিজ দেশে হামলা চালানোর দায়ে হেডলি সংপ্তি কারাভোগ করলেও তার বিরুদ্ধে কোনো মামলা করা হয়নি। এমনকি মুম্বাই হামলার ১১ মাস পর তাকে গ্রেপ্তার করা হয়।

মূলত ইউরোপের আল-কায়েদা জঙ্গিদের সঙ্গে তার যোগাযোগের বিষয়ে ব্রিটেনের গোয়েন্দা সংস্থা মার্কিন কর্তৃপকে সতর্ক করার পরই গ্রেপ্তারের এ ঘটনা ঘটে।

পাকিস্তানের বংশোদ্ভুত হেডলি ২০০৮ সালের নভেম্বরে মুম্বাই-এ হামলার পরিকল্পনার অংশ হিসেবে আরও বেশ কিছু অভিযানের সঙ্গে জড়িত থাকার অভিযোগ স্বীকার করেন।     

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।