ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন হিন্দু নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
পাকিস্তানের সাধারণ নির্বাচনে প্রার্থী হলেন হিন্দু নারী

পাকিস্তানের আসন্ন সাধারণ নির্বাচনে প্রথমবারের মতো মনোনয়নপত্র জমা দিয়েছেন কোনো হিন্দু নারী। দেশটির খাইবার পাখতুনখোয়ার বুনের জেলার ডা. সাভেরা প্রকাশ এ মনোনয়নপত্র জমা দেন।

এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদ মাধ্যম ডন।

প্রকাশ পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার বাবা ওম প্রকাশ, একজন অবসরপ্রাপ্ত ডাক্তার। গত ৩৫ বছর ধরে তিনি দলের একজন সক্রিয় সদস্য ছিলেন।

কওমি ওয়াতান পার্টির একজন স্থানীয় রাজনীতিবিদ সেলিম খান বলেছেন, আসন্ন সাধারণ আসনের নির্বাচনের জন্য বুনেরের প্রথম নারী যিনি মনোনয়নপত্র জমা দিয়েছেন। প্রকাশ ২০২২ সালে অ্যাবোটাবাদ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তিনি বুনেরের পিপিপি নারী শাখার সাধারণ সম্পাদকের পদে রয়েছেন।

প্রকাশ ডনকে বলেন, তিনি এলাকার দরিদ্রদের জন্য কাজ করতে তার বাবার পদাঙ্ক অনুসরণ করতে চান। তিনি গত শুক্রবার (২৩ ডিসেম্বর) মনোনয়নপত্র জমা দিয়েছেন।

তিনি এ অঞ্চলে নারীদের মঙ্গলে একটি নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে এবং তাদের অধিকারের পক্ষে কথা বলার জন্য তার প্রতিশ্রুতিবদ্ধতার ওপর জোর দেন।

তার মতে, বিশেষ করে উন্নয়নের ক্ষেত্রে নারীরা নিপীড়িত ও উপেক্ষিত।

প্রার্থীতার জন্য তার দলের সমর্থনের বিষয়ে তিনি বলেন, দলের সিনিয়র নেতারা আমাকে সাধারণ আসনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেওয়ার জন্য আমার বাবার সঙ্গে যোগাযোগ করেছিলেন।

ইমরান নোশাদ খান রামে বুনেরের একজন প্রভাবশালী সোশ্যাল মিডিয়া ব্যক্তি তার প্রার্থিতার প্রতি আন্তরিক সমর্থন জানিয়েছেন।

পাকিস্তানের নির্বাচন কমিশনের (ইসিপি) সাম্প্রতিক সংশোধনীর অধীনে সাধারণ আসনে নারী প্রার্থীদের পাঁচ শতাংশের অন্তর্ভুক্তি বাধ্যতামূলক। ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র: ইন্ডিয়া টুডে

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।