ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মণিপুরে আট মাস আগে নিহত ৮৭ জনের গণকবর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
মণিপুরে আট মাস আগে নিহত ৮৭ জনের গণকবর

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুরে রাজ্যে চলমান জাতিগত সংঘর্ষে নিহত কুকি-জো জনজাতি গোষ্ঠীর ৮৭ জনকে গণকবর দেওয়া হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) উত্তর-পূর্ব রাজ্যের চুরাচাঁদপুর জেলায় এই গণ দাফনের অনুষ্ঠান করা হয়।

সেখানে ৮৭ জনকে গণকবর দেওয়া হয়েছে। তাদের মধ্যে এক মাসের একটি শিশুও ছিল।

সেখেনে কুকি-জো শহীদ কবরস্থানে শ্রদ্ধা, খ্রিস্টান আচার এবং গ্রাম প্রতিরক্ষা স্বেচ্ছাসেবকদের বন্দুকের স্যালুটের মাধ্যমে মরদেহগুলো দাফন করা হয়। এর আগে তুইবুংয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

গণকবর দেওয়ার অনুষ্ঠানে হাজার হাজার মানুষ জড়ো হয়েছিল। এছাড়া নিহতদের পরিবারের সদস্যরা আবেগঘন হয়ে নিহতদের বিদায় জানান। তাদের ঐতিহ্যবাহী শাল এবং পুষ্পস্তবক দিয়ে কফিনগুলো সাজিয়ে তারপর কবর দেওয়া হয়।

প্রায় আট মাস আগে তাদের মৃত্যু হয়। এত দিন হাসপাতালের মর্গে দেহগুলো রাখা ছিল। পরে সোমবার রাত থেকে সমগ্র জেলায় কারফিউ জারি করে কড়া নিরাপত্তার মাধ্যমে এই গণকবর দেওয়ার অনুষ্ঠান সম্পন্ন হয়।

উল্লেখ্য, বছরের মাঝামাঝি সময় উপজাতীয় গোষ্ঠীগুলোর এক বিক্ষোভকে কেন্দ্র করে মনিপুর রাজ্যে সহিংসতা শুরু হয়। এরপর দফায় দফায় চলে সহিংসতা।

পুলিশ জানায়, এত দিন বিভিন্ন জেলার হাসপাতালের মর্গে দেহগুলো রাখা ছিল। যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা মাধ্যমে এই গণকবর দেওয়া হয়। জারি করা হয় ১৪৪ ধারা।

এর আগে, গত ১৫ ডিসেম্বর একইভাবে ১৯ জনকে গণকবর দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।