ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

‘শীতাতপ নিয়ন্ত্রিত’ জ্যাকেট!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১০
‘শীতাতপ নিয়ন্ত্রিত’ জ্যাকেট!

থিরুবনতাপুরাম: ‘শীতাতপ নিয়ন্ত্রিত’ জ্যাকেটের নকশার জন্য প্রতিযোগিতার আয়োজন করেছে ভারত। মূলত বাইরে প্রচণ্ড গরমের মধ্যে কাজ করা শ্রমিকদের জন্য এ ধরনের জ্যাকেটের নকশা খোঁজা হচ্ছে।



নকশার জন্য দক্ষিণাঞ্চলের কেরালা রাজ্যে আয়োজিত প্রতিযোগিতার পুরস্কার মূল্য বিশ হাজার ডলারেরও বেশি।

এ ধরনের একটি জ্যাকেটের নকশার জন্য কেরালার স্থানীয় কর্তৃপক্ষ ব্যক্তি ও গবেষণা সংস্থার জন্য প্রতিযোগিতার আয়োজন করে। মূলত গ্রীষ্মকালে বাইরে কঠোর পরিশ্রম করা শ্রমিকদের ব্যবহারের জন্য এ উদ্যোগ নেওয়া হয়।

শিল্প বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা টি বালকৃষ্ণাণ বলেন, ‘এটা সফল হলে শ্রমিকদের কর্মদক্ষতা বাড়বে। কেননা, তারা তখন শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে কাজ করতে পারবেন। ’

বালকৃষ্ণাণ জানান, প্রথম পর্যায়ে বিশেষজ্ঞদের একটি প্যানেল ১০টি উপযুক্ত পরিকল্পনা গ্রহণ করবেন এবং পরবর্তীতে এ পরিকল্পনার উন্নয়নের জন্য প্রতিজনকে দুই হাজার ২০০ ডলার করে দেওয়া হবে।

তিনি আরও বলেন, ‘এর মধ্যে চূড়ান্ত বিজয়ীকে পুরস্কার হিসেবে ২২ হাজার ডলার দেওয়া হবে এবং নকশা থেকে জ্যাকেট প্রস্তুতের জন্য রাষ্ট্রকে অর্থ সহায়তা দেওয়া হবে। ’

বালকৃষ্ণ বলেন, ‘বাইরে কাজ করা শ্রমিকদের জন্য এ জ্যাকেট উপহারের মতো হবে বলে আমি আশা করছি। ’

ভারতের ট্রেড ইউনিয়নের নেতা এম এম লরেন্স শীতাতপ নিয়ন্ত্রিত জ্যাকেটের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘ধারণাটি নতুন এবং শ্রমিকদের জন্য কার্যকরী। ’

তবে প্রতিযোগিতায় অনেকে সাড়া দিলেও প্রস্তাবিত কোনো নকশাই এখনও সফল হয়নি। সমস্যা সমাধানে এর আগেও এ কমিউনিস্ট শাসিত কেরালা রাজ্য উদ্ভাকদের আমন্ত্রণ জানায়।

পর্যটন কেন্দ্র ও সমুদ্রতীরের সঙ্গে সঙ্গে প্রচণ্ড তাপমাত্রার জন্যও কেরালা পরিচিত। ভয়াবহ এ তাপমাত্রার মধ্যেই উপকূল এবং নির্মাণ শিল্পে লাখ লাখ শ্রমিককে কাজ করতে হয়।

ভারতে গ্রীষ্মকালে তাপমাত্রা ৫০ ডিগ্রী পর্যন্ত পৌঁছে এবং প্রতি গ্রীষ্মেই সর্দি-জ্বরে মানুষের মৃত্যুর খবর পাওয়া যায়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।