ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বায়ুদূষণ মোকাবিলায় কৃত্রিম বৃষ্টির আশ্রয় নিল পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
বায়ুদূষণ মোকাবিলায় কৃত্রিম বৃষ্টির আশ্রয় নিল পাকিস্তান

পাকিস্তানে প্রথমবারের মতো কৃত্রিম বৃষ্টি ঝরানো হলো। মেগাসিটি লাহোরে বায়ুদূষণের বিপজ্জনক মাত্রা মোকাবিলায় এ বৃষ্টি ঝরানো হয় বলে জানিয়েছে প্রাদেশিক সরকার।

খবর আল-জাজিরার।

কৃত্রিমভাবে বৃষ্টি নামানোর সরঞ্জাম নিয়ে কয়েকটি প্লেন শনিবার পূর্বাঞ্চলীয় শহরটির আকাশে পৌঁছে যায়। শহরটি প্রায়ই বায়ুদূষণের তালিকায় শীর্ষের দিকেই জায়গা করে নেয়।  

পাঞ্জাবের কেয়ারটেকার সরকারের মুখ্যমন্ত্রী মোহসিন নাকবি সাংবাদিকদের বলেন, লাহোরের অন্তত ১০টি এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ ১৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে কৃত্রিম বৃষ্টিপাতের প্রভাব পর্যবেক্ষণ করছে।

লাহোরে বাতাসের গুণমান বা কোয়ালিটি বিশেষ করে গত কয়েক সপ্তাহে খারাপ পরিস্থিতিতে রয়েছে। বাতাসের গুণমান উন্নত করতে পাঞ্জাব সরকার দোকানপাট বন্ধ স্কুল অতিরিক্ত দুদিন বন্ধ রাখার মতো পদক্ষেপ নিলেও কার্যত তা আর কাজে আসছে না।

নাকভি বলেন, উপহারটি আমাদের দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। আরব আমিরাত থেকে কয়েকটি দল দুটো উড়োজাহাজ নিয়ে ১০ থেকে ১২ দিন আগে আসে। বৃষ্টি তৈরির জন্য তারা ৪৮টি ফ্লেয়ার ব্যবহার করে।  

তিনি বলেন, দল শনিবার রাতের মধ্যে পরীক্ষার প্রভাব মূল্যায়ন করতে পারবে।  

সংযুক্ত আরব আমিরাত শুষ্ক বিস্তৃত অঞ্চলে বৃষ্টি তৈরি করতে ক্রমবর্ধমানভাবে ক্লাউড সিডিং (মেঘের বীজবপন পদ্ধতি) ব্যবহার করেছে, যাকে কখনও কখনও কৃত্রিম বৃষ্টি বা ব্লু স্কায়িং হিসেবে উল্লেখ করা হয়।

এ প্রক্রিয়ায় সিলভার আয়োডাইড নামে হলুদাভ এক ধরনের লবণ ব্যবহার করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।