ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

গাজা ইস্যুতে ব্লিঙ্কেনকে যা বললেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
গাজা ইস্যুতে ব্লিঙ্কেনকে যা বললেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ বলেছেন, গাজায় যুদ্ধবিরতি এবং খাদ্য ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহের জন্য ‘জরুরিভিত্তিতে পদক্ষেপ’ নিতে হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

ওয়াশিংটনে দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতি শেয়ার করে সৌদি কর্তৃপক্ষ।  

সেখানে প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, ফিলিস্তিনি জনগণ যাতে তাদের ন্যায্য অধিকার পায় তা নিশ্চিত করার জন্য শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে হবে।

ব্লিঙ্কেনকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, গাজায় যুদ্ধের বিস্তার এবং বৃদ্ধির সম্ভাবনা কমাতে ‘সকল সম্ভাব্য প্রচেষ্টা’ গ্রহণ করতে হবে। কারণ এটি ‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার ওপর বিপজ্জনক প্রতিক্রিয়া’ ফেলতে পারে।

জাতিসংঘের এক রিপোর্টের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালিয়ে গত একদিনে ৩১০ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার ও বৃহস্পতিবার গাজা শহরের পূর্বে আল-দোরজ এলাকায় গুলিবর্ষণ ও বোমা হামলা চালিয়েছে তারা। এতে ওই এলাকার একটি বাড়ি ধসে পড়ে অন্তত ৩০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।  

এছাড়া গাজা শহরের পূর্বাঞ্চলের দুটি বাড়িতে দখলদার ইসরায়েলের হামলায় অন্তত ৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যের বরাত দিয়ে জাতিসংঘ জানিয়েছে, ৭ অক্টোবর থেকে শুরু করে এখন পর্যন্ত সাড়ে ১৭ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল। যাদের মধ্যে ৭০ শতাংশই রয়েছেন নারী ও শিশু।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।