ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

সূর্যের এমন রূপ আগে দেখেনি কেউ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
সূর্যের এমন রূপ আগে দেখেনি কেউ

এবার ভিন্ন ভিন্ন রূপে ধরা দিল আমাদের বেঁচে থাকার উৎস ও সৌরমণ্ডলের একমাত্র নক্ষত্র সূর্য। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) কল্যাণে এবার এগারোটি রঙে দেখা মিলল সূর্যের।

সূর্যের এই বিরল ছবি তুলে পাঠিয়েছে নক্ষত্রটিকে নিয়ে গবেষণা করা আদিত্য এলওয়ানের টেলিস্কোপ।

সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ তাক করা আছে (SUIT) সূর্যের ফোটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ারে। আর সেখান থেকেই সূর্যের নানা রঙের ছবি তুলে আনল ইসরো।  

ইসরো জানিয়েছে, সৌরযান আদিত্য এলওয়ানের সঙ্গে রয়েছে এ সুট (SUIT) টেলিস্কোপ। গত ২০ নভেম্বর সুটের পাওয়ার অন করা হয়। ৬ ডিসেম্বর প্রথম ছবি তোলে সুট। ১১ ধরনের ফিল্টার ব্যবহার করে ছবি তুলেছে আদিত্যর টেলিস্কোপ।

সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপের ক্যামেরায় সূর্যের বিভিন্ন রূপ ধরা পড়েছে। এ উচ্চ ক্ষমতাসম্পন্ন টেলিস্কোপের পাঠানো ছবি ইসরোর মহাকাশ বিজ্ঞানীদের বিভিন্নভাবে সাহায্য করবে। বিশেষ করে সূর্যের চুম্বকীয় বায়ুমণ্ডলের গতিবিধি বুঝতে এ ছবিগুলি সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে পৃথিবীর জলবায়ুর উপর সৌর বিকিরণের প্রভাবের ওপর নিয়ন্ত্রণ আনতেও সাহায্য করবে বলে মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।