ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও লড়বেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও লড়বেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার (৮ ডিসেম্বর) বলেছেন, তিনি কমপক্ষে ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে চান। সেজন্য আগামী মার্চ মাসে আবারও প্রেসিডেন্ট পদে নির্বাচনে লড়বেন তিনি।

এর আগে সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে ৭৬ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন।  

২০২৪ সালের নির্বাচনের দিন তারিখ সব নির্ধারিত হলেও পুতিন পুনরায় নির্বাচনের ঘোষণা দিচ্ছিলেন না। এ নিয়ে ক্রেমলিনের কাছে বারবার প্রশ্ন করা হলেও সেখান থেকে স্পষ্ট করে কিছু জানানো হচ্ছিল না। তবে শেষ পর্যন্ত নির্বাচনে লড়ার ঘোষণা দিলেন পুতিন। আগামী বছরের ১৭ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে রাশিয়ায়।  

এ তারিখ নির্ধারণে পার্লামেন্টের উচ্চকক্ষে ভোটাভুটি হয়। তারিখ নির্ধারণের সিদ্ধান্তটি ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়। ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্তিনা মাতভিয়েঙ্কো বলেন, এ সিদ্ধান্তের মাধ্যমে আমরা কার্যকরভাবে নির্বাচনী প্রচারণা শুরু করছি।

এ প্রথম দনেৎস্ক, লুহানস্ক, ঝাপোরিশিয়া ও খেরসনের বাসিন্দারা এ নির্বাচনের ভোটে অংশ নেবেন বলেও জানান তিনি। এর আগে এসব এলাকা ইউক্রেনের অধীনে ছিল। এই তারিখ নির্ধারণের একদিন পরেই নির্বাচনের ঘোষণা দেন পুতিন।

১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর প্রথমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন। এরপর থেকেই তার জনপ্রিয়তা বাড়তে শুরু করে। মাঝে ২০০৮ সালে একবার চার বছরের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হন তিনি। কিন্তু এরপর ২০১২ সালে আবার প্রেসিডেন্ট পদে নির্বাচন করে জয়ী হন। এরপর ২০১৮ সালের সর্বশেষ নির্বাচনেও জয় পান তিনি।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।