ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

সহিংস ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা দিতে জার্মানির আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
সহিংস ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা দিতে জার্মানির আহ্বান

অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর হামলা করা ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা দেওয়ার অবস্থানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের একাত্মতা প্রকাশ করা উচিত। বুধবার চ্যান্সেলর ওলাফ শলৎসের সোশ্যাল ডেমোক্র্যাটসের একজন সিনিয়র আইনপ্রণেতা এ কথা বলেছেন।

 

ফিলিস্তিনের পশ্চিম তীরে সহিংসতায় জড়িত বসতি স্থাপনাকারী ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়ার কথা জানায় যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন গতকাল মঙ্গলবার ৫ ডিসেম্বর এ ঘোষণা দিয়েছেন। গেল অক্টোবরে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে সেখানে ফিলিস্তিনিদের ওপর ইহুদি বসতি স্থাপনকারীদের সহিংসতা বেড়ে যায়।  

সোশ্যাল ডেমোক্রেটিক (এসপিডি) পার্লামেন্টারি গ্রুপের পররাষ্ট্র নীতিবিষয়ক মুখপাত্র নিলস শ্মিড রয়টার্সকে বলেন, ইইউ যদি সহিংস বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞায় যোগ দেয়, তবে এটি ভালো হবে।

জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে হামলায় জড়িত ইসরায়েলি বসতি স্থাপনকারীদের দেওয়া নিষেধাজ্ঞা নিয়ে ইইউতে আরও আলোচনা করা উচিত।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিষেধাজ্ঞার বিষয়ে বার্লিনের অবস্থান নিয়ে জানতে চাইলে মুখপাত্র বলেন, আমরা ইইউর পররাষ্ট্রবিষয়ক কাউন্সিলের সঙ্গে এ আলোচনায় সক্রিয়ভাবে জড়িত। তিনি বলেন, যুক্তরাষ্ট্র যে তার অবস্থান পরিষ্কার করেছে, আমরা এটিকে স্বাগত জানাই। আমরা এখন প্রবেশ নিষেধাজ্ঞা আকারে কংক্রিট পদক্ষেপ নেব।  

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।