ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সিনেটে আটকে গেল ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
মার্কিন সিনেটে আটকে গেল ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিল

ইউক্রেনকে ১৭৫ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে রয়েছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম বা হাইমারস, অ্যান্টি-আরমার সিস্টেম এবং উচ্চ-গতির অ্যান্টি-র‌্যাডিয়েশন মিসাইল।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও প্রতিরক্ষা দপ্তর বুধবার এই তথ্য নিশ্চিত করেছে। তবে ১০৬ বিলিয়ন ডলারের আরেকটি সহায়তা প্যাকেজ আটকে দিয়েছে মার্কিন কংগ্রেস।  

অভিবাসন নীতিতে সংস্কার না আনার প্রতিবাদে রিপাবলিকান সিনেটররা ইউক্রেন এবং ইসরায়েলের জন্য ১০৬ বিলিয়ন ডলারের নতুন তহবিল আটকে দেয়। তাদের অভিযোগ, প্রতিদিন মেক্সিকো থেকে প্রায় ১০ হাজার অভিবাসী যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছে, এ ব্যাপারে মার্কিন সরকারের কোনো পদক্ষেপ নেই।

এই বিলে ইউক্রেনের জন্য রয়েছে প্রায় ৬১ বিলিয়ন ডলার, যা শীতকালে রাশিয়ার ওপর চাপ বজায় রাখতে সহায়তা করবে এবং ইসরায়েল ও গাজার জন্য সহায়তা।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, যদি কংগ্রেস এই বিলটি পাস করতে ব্যর্থ হয় তা হবে পুতিন জন্য একটি উপহার।

ক্ষমতাসীন ডেমোক্রেট ও রিপাবলিকানদের দ্বন্দ্বে ইউক্রেনের জন্য অর্থ সহায়তার অনুমোদন দিতে পারছে না মার্কিন কংগ্রেস। গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনকে ১১০ বিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। তবে গত জানুয়ারি মাসে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের হটিয়ে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়। তখন থেকে কিয়েভের জন্য আর কোনো তহবিল অনুমোদন দেয়নি কংগ্রেস।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক বলেছেন, মার্কিন সহায়তা স্থগিতের কারণে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কাছে হেরে যাওয়ার বড় ঝুঁকি তৈরি করবে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের কাছ থেকে সহায়তা প্রাপ্তি নিয়ে অনিশ্চয়তার মধ্যে কোনো ধরনের রাখঢাক ছাড়াই এমন মন্তব্য করলেন তিনি।

বাইডেন এর আগ রিপাবলিকানদের সতর্ক করে বলেছিলেন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বিজয় মস্কোকে ন্যাটো মিত্রদের আক্রমণ করে মার্কিন সেনাদের যুদ্ধে টেনে নেওয়ার জন্য সুবিধাজনক অবস্থানে নিয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।