ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

উগ্রপন্থী ইসরায়েলিদের ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
উগ্রপন্থী ইসরায়েলিদের ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত উগ্রপন্থী ইসরায়েলিদের ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পশ্চিম তীরে উগ্রপন্থী ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

দ্য গার্ডিয়ান, টাইমস অব ইসরায়েল, আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। খবরগুলোয় জানানো হয়েছে, ওয়াশিংটন আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ নিষেধাজ্ঞা ঘোষণা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইসরায়েলকে জানিয়ে দিয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ইসরায়েল সফরে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৈঠকে তিনি পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় যুক্তরাষ্ট্র ‘নিজস্ব ব্যবস্থা নেবে’ বলে জানান।

তিনি আরও বলেন, বেশ কয়েকজন উগ্রপন্থী ইহুদির ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হবে। তবে কারও পরিচয় বা কতজনকে এ নিষেধাজ্ঞার আওতায় আনা হবে, সে ব্যাপারে কোনো তথ্য দেননি।

যুদ্ধবিরতির পর ইসরায়েল যদি গাজায় সামরিক অভিযান চালায় তবে সেনাবাহিনীকে তাদের কৌশলে পরিবর্তন আনার কথা বলেন ব্লিঙ্কেন। এ ব্যাপারে তার ভাষ্য, গাজায় নতুন করে হাজার হাজার মানুষের মৃত্যু যুক্তরাষ্ট্র দেখতে চায় না।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ভূখণ্ড বলে দাবি করা এলাকাগুলোর মধ্যে পশ্চিম তীর অন্যতম। সাম্প্রতিক সময়ে এই এলাকায় ব্যাপকভাবে ইহুদি বসতি গড়েছে দখলদার ইসরায়েলিরা। আল জাজিরা বলছে, ইসরায়েলের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপন চলছে। এতে করে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় যে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা চলছে, সেটি প্রায় এক দশক ধরে অচল। এর মধ্যেই আমার পশ্চিম তীরে, দখল ও অত্যাচার-নির্যাতন বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।