ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
মার্কিন সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতির মৃত্যু ফাইল ফটো

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রথম নারী বিচারপতি স্যান্ড্রা ডে ও'কনর, মারা গেছেন। শুক্রবার সকালে অ্যারিজোনার ফিনিক্সে মারা যান তিনি।

তার বয়স হয়েছিল ৯৩।

মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট এক প্রেস রিলিজে বলেছে, ও'কনর দীর্ঘদিন ধরে ডিমেনশিয়ায় আক্রান্ত। শ্বাসকষ্টজনিত অসুস্থতা থেকেই তার মৃত্যু হয়েছে।

২০১৮ সালের অক্টোবরে তার ডিমেনশিয়া ধরা পড়ে। তখন একটি চিঠিতে তিনি লিখেছেন, এ অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত আমি আর জনজীবনে অংশ নিতে পারছি না।

বেঞ্চে তার ২৪ বছরের পেশায় ও'কনর ইতিবাচক পদক্ষেপ এবং গর্ভপাতসহ আদালতের সবচেয়ে বিতর্কিত কিছু বিষয়ে ভোট দিয়েছেন।

বুশ বনাম গোরের ৫-৪ ভোটের ব্যবধানে তার সবচেয়ে প্রভাবশালী ভূমিকা ছিল। কারণ তিনি বিচারপতি অ্যান্টনি কেনেডি, উইলিয়াম রেহনকুইস্ট, অ্যান্টনিন স্কেলিয়া এবং ক্লারেন্স থমাসের সঙ্গে একটি সিদ্ধান্তে যোগ দিয়েছিলেন। যা জর্জ ডব্লিউ বুশকে ২০০০ সালের নির্বাচনে জয়ী করে।

স্যান্ড্রা ডে ও'কনর ১৯৮১ সালে মার্কিন সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারপতি হিসেবে নিযুক্ত হন। দীর্ঘ ২৪ বছর বিচারপতি হিসেবে কাজ করার পর ২০০৬ সালে তিনি অবসরে যান।

ও'কনর টেক্সাসের এল পাসোতে ১৯৩০ সালের ২৬ মার্চ জন্মগ্রহণ করন। তিনি ১৯৫২ সালে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং আইন ডিগ্রি অর্জন করেছিলেন।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।