ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৪৩ ফুট উঁচু ঢেউয়ে সার্ফিং করে বিশ্বরেকর্ড অজি তরুণীর

আন্তজার্তিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
৪৩ ফুট উঁচু ঢেউয়ে সার্ফিং করে বিশ্বরেকর্ড অজি তরুণীর ৪৩ ফুট উঁচু ঢেউয়ে সার্ফিং

একজন নারী হিসেবে প্যাডলিং-ইনের মাধ্যমে সবচেয়ে বড় ঢেউয়ের সঙ্গে সার্ফিং করে গিনেস বিশ্ব রেকর্ড গড়েছেন অস্ট্রেলিয়ান সার্ফার লরা এনিভার। যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপে গত জানুয়ারিতে ‘ওহুর হিমালয়’ নামে বিখ্যাত হয়ে উঠা ৪৩.৬ ফিট উঁচু এই ঢেউয়ে সার্ফিং করেন ৩১ বছর বয়সী এই অজি সার্ফার।



এ সময় মাত্র এক ফুট উচ্চতার ব্যবধানে সাত বছর আগের রেকর্ড ভেঙে দেন তিনি। গত বৃহস্পতিবার সিডনির নারাবিনে এক অনুষ্ঠানে এনিভারের রেকর্ডের স্বীকৃতি দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস।

অনুষ্ঠানে এনিভার বলেন, এর আগেও বড় বড় ঢেউ দেখেছি এবং ওইসব ঢেউয়ে চড়েছি তবে ‘ওহুর হিমালয়’ সঙ্গে কিছুই তুলনা করা যায় না।

যখন আমি প্যাডেল করেছিলাম আমি জানতাম এটি অনেক বড় ঢেউ। তারপর আমি যখন নিচের দিকে তাকালাম আমি তখন নিশ্চিত হয়ে গিয়েছিলাম এটি অবশ্যই আমার সার্ফ করা সবচেয়ে বড় ঢেউ।

এনিভারের সার্ফিংটি ভিডিওতে ধারণ করা হয়েছিল, যা ব্যবহার করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ঢেউয়ের উচ্চতা, ঢেউয়ের স্থান ওবং অবস্থান সম্পর্কে বিস্তারিত তথ্য নেয়।

১১ বছর বয়স থেকে নারাবিন শহরতলীতে সংলগ্ন সাগরে সার্ফিং করে বড় হয়েছেন এনিভার, বেশ কয়েকটি জুনিয়র প্রতিযোগিতাও জিতেছেন। টানা সাত বছর ওয়ার্ল্ড সার্ফ লিগ চ্যাম্পিয়নশিপ ট্যুরে অংশ নিয়েছেন তিনি।

প্যাডলিং-ইন এবং টো-ইন এই দুইভাবে সার্ফিং শুরু করা যায়। টো-ইন পদ্ধতিতে জেট-স্কি ব্যবহার করে বড় ঢেউয়ের উঠে সার্ফিং শুরু করা হয় যদিও প্যাডলিং-ইন পদ্ধতিতে দাঁড় বেয়ে ঢেউয়ের উপর উঠতে হয়। হাওয়াইয়ের অ্যারন গোল্ড ২০১৬ সালে ৬৩ ফুট ঢেউয়ে প্যাডেল-ইন সার্ফিং করে পুরুষ ক্যাটাগরিতে বিশ্ব রেকর্ড করেছিলেন। কিন্তু সর্বকালের সবচেয়ে বড় ঢেউয়ে সার্ফ করার রেকর্ডটি জার্মান সেবাস্টিয়ান স্ট্যুডটনারের দখলে। ২০২০ সালে তিনি ৮৬ ফুট দানবাকৃতির ঢেউয়ে টো-ইন করে সার্ফ করেছিলেন।

বাংলাদেশ সময়: ০৮৫৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।