ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার ‘আলীগড়’র নাম বদলে হচ্ছে ‘হরিগড়’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
এবার ‘আলীগড়’র নাম বদলে হচ্ছে ‘হরিগড়’

এলাহাবাদের পর উত্তরপ্রদেশের আরেক বিখ্যাত শহরের নাম পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়েছে। আলীগড়ের নাম বদলে হতে পারে হরিগড়।

আলীগড় মিউনিসিপ্যাল করপোরেশন সর্বসম্মতিক্রমে নামকরণের প্রস্তাব পাস করেছে। মেয়র প্রশান্ত সিঙ্ঘল গেল সোমবার প্রস্তাবটি উত্থাপন করেন। এতে সব কাউন্সিলর সমর্থন দেন। মঙ্গলবার এনডিটিভি এ খবর জানায়।  

যদি উত্তরপ্রদেশ সরকার আলীগড়ের নাম পরিবর্তনের প্রস্তাবে সবুজ সংকেত দেয়, তাহলে তা পরিবর্তন হবে। এতে মুখ্যমন্ত্রী যোগ্য আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি-শাসিত রাজ্যে নামবদলের খাতায় যুক্ত হবে ঐতিহ্যবাহী নামটিও। নাম পরিবর্তনের মধ্যে সাম্প্রতিক ও উল্লেখযোগ্য শহর হলো এলাহাবাদ। ২০১৯ সালের জানুয়ারিতে এর নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়।  

এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে মেয়র প্রশান্ত সিঙ্ঘল বলেন, সব কাউন্সিলর সর্বসম্মতভাবে আলীগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাবে সায় দিয়েছেন। এখন এই প্রস্তাব প্রশাসনে পাঠানো হবে। আমি আশা করি প্রশাসন এটি বিবেচনা করবে এবং আলীগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার দাবি পূরণ করবে...এই দাবি দীর্ঘদিনের।

রাজ্য সরকার এর মধ্যে অন্তর্ভুক্ত কোনো শহর বা স্থানের নাম বদলে দিতে পারে। পৌরসভা বা মিউনিসিপ্যাল করপোরেশন সর্বসম্মতিক্রমে নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করার পরে প্রস্তাবিত নাম রাজ্য সরকারকে পাঠাবে। তারপর রাজ্য সরকার অনুমোদনের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে প্রস্তাবটি পাঠাবে। যদি মন্ত্রণালয় এবং অন্যান্য প্রাসঙ্গিক সংস্থাগুলো রেজল্যুশন অনুমোদন করে, তবে রাজ্য সরকার আনুষ্ঠানিকভাবে নাম পরিবর্তন করতে পারে।

আলীগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার একটি প্রস্তাব ২০২১ সালে জেলা পঞ্চায়েত সভা থেকে অনুমোদন দেওয়া হয়েছিল, পরে তা মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে পাঠানো হয়। এর আগে ২০১৯ সালে আদিত্যনাথ ইঙ্গিত দেন, তার সরকার বিভিন্ন স্থানের নাম পরিবর্তনের উদ্যোগ নেবে।  

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।