ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনকে ৬.৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনকে ৬.৫ মিলিয়ন ডলার সহায়তা দেবে জাপান ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধবিধ্বস্ত বেসামরিক নাগরিকদের জন্য ৬ দশমিক ৫ মিলিয়ন ডলার মানবিক সহায়তা দেবে জাপান। জাপানের অর্থমন্ত্রী ইয়োকো কামিকাওয়া এ ঘোষণা দিয়েছেন।

শনিবার রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে তিনি ফিলিস্তিনকে সাহায্যের ঘোষণার পাশাপাশি ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ সহাবস্থানের ওপর জোর দেন।

কামিকাওয়া বলেন, আমরা ফিলিস্তিনকে ৬ দশমিক ৫ মিলিয়ন ডলার মানবিক সহায়তা দিচ্ছি এবং আমরা আশা করি এ অর্থ যুদ্ধবিধ্বস্ত গাজার বেসামরিক মানুষের কল্যাণে ব্যয় করা হবে।

তিনি আরও বলেন, জাপান দুই-রাষ্ট্র সমাধানের পক্ষে। আমরা মনে করি, ইসরায়েল ও ফিলিস্তিন যদি একে অপরের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থানে বসবাস করতে না পারে, তাহলে মধ্যপ্রাচ্য থেকে সন্ত্রাসবাদ নির্মূল করা সম্ভব নয়।

গত মাসে গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান ও সহিংসতা নিয়ে সংবাদ সম্মেলনে জাপানের অর্থমন্ত্রী কোনো বিবৃতি দেননি।  

প্রসঙ্গত, চলতি মাসে জাপানে বিশ্বের সাতটি শিল্পোন্নত দেশের জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন সম্মেলনে হামাস ও ইসরায়েলের মধ্যে সাম্প্রতিক যুদ্ধ আলোচনার অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বা এজেন্ডা থাকবে।

এর আগে, গত ১৭ অক্টোবর গাজার নাগরিকদের জন্য এক মিলিয়ন ডলার মানবিক সহায়তা পাঠিয়েছিল জাপান।

গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় ৯ হাজার ২২৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ৩ হাজার ৮২৬ জন শিশু।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।