ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে গুরুত্বপূর্ণ সীমান্ত শহরের দখল নিল বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
মিয়ানমারে গুরুত্বপূর্ণ সীমান্ত শহরের দখল নিল বিদ্রোহীরা

মিয়ানমারের সামরিক সরকার বলছে, চীন সীমান্তে বিদ্রোহীদের কাছে গুরুত্বপূর্ণ একটি শহরের দখল হারিয়েছে তারা। সশস্ত্র গোষ্ঠীগুলোর সঙ্গে কয়েকদিনের ভয়াবহ লড়াই শেষে শহরটির দখল হারাল সামরিক সরকার।

খবর আল জাজিরা।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারের নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের পর থেকে তারা বিদ্রোহীদের চাপে রাখতে চাইছে। এই শহরটির দখল হারানো তাদের জন্য বড় একটি ধাক্কা।  

সরকারের মুখপাত্র জাউ মিন তুন বুধবার বলেন, সরকার, প্রশাসনিক সংস্থা ও নিরাপত্তা সংস্থা এখন আর চিনশওয়েহাওতে নেই। চিনশওয়েহাও শহরের অবস্থান চীনের ইউনান প্রদেশের সীমান্তে। এটি মিয়ানমার ও চীনের মধ্যকার বাণিজ্য প্রবাহের কেন্দ্রবিন্দু।

চীনের সঙ্গে মিয়ানমারের ১ দশমিক ৮ বিলিয়ন ডলারের সীমান্ত বাণিজ্যের এক-চতুর্থাংশেরও বেশি এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত চিনশওয়েহাওয়ের মধ্য দিয়ে হয়েছে। রাষ্ট্রীয় গণমাধ্যম সেপ্টেম্বরে বাণিজ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জানিয়েছে।

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় শান রাজ্যজুড়ে সেবাবাহিনী ও তিনটি জাতিগত বিদ্রোহী গোষ্ঠীর জোটের মধ্যে কয়েক দিনের লড়াইয়ে শহরটি হাতছাড়া হলো।  

এসব গোষ্ঠীর ১৫ হাজার যোদ্ধা রয়েছেন বলে ধরে নেওয়া হয়। স্বায়ত্তশাসন ও সম্পদের দাবিতে গোষ্ঠীগুলো মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে লড়াই করে আসছে।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।