ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজা যুদ্ধে ইসরায়েলের দৈনিক খরচ ২৪.৬ কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
গাজা যুদ্ধে ইসরায়েলের দৈনিক খরচ ২৪.৬ কোটি ডলার

গাজায় হামাসের সঙ্গে যুদ্ধে ইসরায়েলের প্রতিদিন এক বিলিয়ন শেকেল (২৪৬ মিলিয়ন ডলার) করে খরচ হচ্ছে। এই পরিস্থিতিতে দেশটি বাজেট সংশোধন করবে।

 

ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোটরিচ বুধবার বলেছেন, গাজা যুদ্ধের কারণে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট ‘আর প্রাসঙ্গিক নয়’। এই বাজেট সংশোধন করা হবে।  
 
আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে মন্ত্রী জানান, এসঅ্যান্ডপি গ্লোবালের আউটলুকে ইসরায়েলের অবস্থা ‘স্থিতিশীল’ থেকে ‘নেতিবাচক’ হওয়ায় তিনি উদ্বিগ্ন নন। রয়টার্স এই খবর জানিয়েছে।

সংরক্ষিত সেনাদের ডাকা এবং ফিলিস্তিনিদের ব্যাপক রকেটে আক্রমণের ফলে আংশিকভাবে পঙ্গু অর্থনীতিতে পরোক্ষ ব্যয়ের হিসাব এখনো করা হয়নি।  

মঙ্গলবার প্রকাশিত এসঅ্যান্ডপি গ্লোবালের আউটলুকে ইসরায়েলের ‘স্থিতিশীল’ অবস্থা থেকে অবনমনকে মন্ত্রী সতর্কবার্তা হিসেবে ব্যাখ্যা করেছেন এবং বলেছেন, সংকট সত্ত্বেও তিনি ইসরায়েলের বড় কোনো ঘাটতির পূর্বানুমান করেননি।

ব্যাংক অব ইসরায়েলের গভর্নর আমির ইয়ারনের প্রশংসা করেন অর্থমন্ত্রী বেজালেল স্মোটরিচ। গভর্নরের পদত্যাগের কথা থাকলেও তার মেয়াদ বাড়ানো হয়েছে।  

তবে ইয়ারনকে আনুষ্ঠানিকভাবে অফিসে রাখা উচিত কি না, সে বিষয়ে তিনি কিছুই বলেননি। তিনি বলেন, আমাদের নিঃশ্বাস ফেলার সময় নেই, এ নিয়ে এখন ভাবছি না।

গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। জবাবে হামাস শাসিত গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। সেই হামলা এখনো চলছে। স্থল অভিযান চালাতে গাজা সীমান্তে যুদ্ধাস্ত্র ও সেনাদের মোতায়েন করে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।