ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ-আমেরিকান নারী সাংবাদিক রাশিয়ায় আটক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
রুশ-আমেরিকান নারী সাংবাদিক রাশিয়ায় আটক

রাশিয়ান-আমেরিকান সাংবাদিক আলসু কুরমাশেভাকে রাশিয়ার কাজান শহরে তার পরিবারের সাথে দেখা করার পর আটক করা হয়েছে। এখন তাকে অভিযোগের মুখোমুখি করা হচ্ছে বলে সহকর্মীরা জানিয়েছেন।

খবর বিবিসি।

প্রাগে মার্কিন-অর্থায়নকৃত রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির একজন সম্পাদক তিনি। গেল ২ জুন তাকে সাময়িকভাবে আটক করা হয়েছিল।

বুধবার তাকে আবার গ্রেপ্তার করা হয়। বিদেশি এজেন্ট হিসাবে নিবন্ধন করতে ব্যর্থতার অভিযোগে তাকে অভিযুক্ত করা হয়েছে। এই অভিযোগের জন্য তার পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে।

কুরমাশেভা এই বছর রাশিয়ায় আটক দ্বিতীয় মার্কিন সাংবাদিক।

ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো সংবাদদাতা ইভান গার্শকোভিচ গেল মার্চ মাসে গ্রেপ্তার হন। গুপ্তচরবৃত্তির অভিযোগে তিনি অভিযুক্ত হন। এই মাসের শুরুর দিকে মস্কোর একটি আদালত একটি আপিল খারিজ করে তাকে আটক রাখার নির্দেশ দেয়।

আলসু কুরমাশেভার যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নাগরিকত্ব রয়েছে। আরএফই/আরএলের তাতার-বাশকির সার্ভিসের জন্য তিনি কাজ করেন। তাতার ও বাশকির মধ্য রাশিয়ান অঞ্চলে আদিবাসীদের কাছাকাছি দুটি ভাষা।

আরএফই/আরএলের মতে, চেক প্রজাতন্ত্রে বসবাসকারী কুরমাশেভা মে মাসের শেষের দিকে পারিবারিক জরুরি প্রয়োজনে কাজানে গিয়েছিলেন। তার ফিরতি ফ্লাইটের জন্য অপেক্ষা করার সময় তাকে আটক করা হয়েছিল এবং তার রাশিয়ান এবং আমেরিকান পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছিল।

স্থানীয় রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাতার ইনফর্মের মতে, কর্তৃপক্ষ তার বিরুদ্ধে বিদেশি এজেন্ট হিসাবে নিবন্ধন করতে ব্যর্থ হওয়ার পাশাপাশি বিদেশি সরকারের পক্ষে তথ্য সংগ্রহের অভিযোগ এনেছে।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।