ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় হামাসপন্থীদের বিক্ষোভে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
অস্ট্রেলিয়ায় হামাসপন্থীদের বিক্ষোভে নিষেধাজ্ঞা ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় ফিলিস্তিনের হামাসপন্থীদের বিক্ষোভ সমাবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। অপেরা হাউসের বাইরে শত শত বিক্ষোভকারী বিশৃঙ্খলা সৃষ্টি করার পর এ নিষেধাজ্ঞা দেন নিউ সাউথ ওয়েলসের প্রিমিয়ার ক্রিস মিন্স।

মিন্স বলেন, হামাসপন্থীরা এরই মধ্যে প্রমাণ করেছন তারা সোমবার যে দৃশ্যের অবতারণা করেছেন তা মোটেও শান্তিপূর্ণ নয়। এ সময় বিক্ষোভকারীরা ইহুদিদের বিরুদ্ধে স্লোগান দিয়ে জাতিগত বিভেদের পরিবেশ সৃষ্টি করেছেন।  

শনিবার ফিলিস্তিনি থেকে ইসরায়েলি শহরগুলোতে ইসলামপন্থী দল হামাসের হামলায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হন।

বুধবার একটি প্রেস কনফারেন্সে ওয়েলসের এ প্রিমিয়ার ইসরায়েলে বিধ্বংসী হামলার পর শোক জানাবার জন্য নিরাপদ জায়গা দিতে ব্যর্থ হওয়ায় ইহুদি সম্প্রদায়ের কাছে ক্ষমা চান।

মিন্স বলেন, ইচ্ছা ছিল অপেরা হাউসে ইহুদি সম্প্রদায়ের জন্য সভার স্থান করে দেওয়া যেন তারা ইসরায়েলের ভয়াবহ ঘটনায় নিহত স্বজনদের প্রতি শোক জানাতে পারেন। আমি নিশ্চিত করতে চাই ফিলিস্তিনপন্থীদের এমন বিশৃঙ্খলার ঘটনা আর ঘটবে না।

তিনি আরও বলেন, ফিলিস্তিনপন্থীর দ্বিতীয়বার বিক্ষোভ সমাবেশ করার অনুমতি চেয়ে আবেদন জমা দিয়েছে। আমি আশা করছি আবেদনটি প্রত্যাখ্যান করা হবে। বিক্ষোভকারীরা প্রথম সমাবেশে এরই মধ্যে প্রমাণ করেছেন তারা শান্তিপূর্ণ নয়। ওই সমাবেশে তারা চিৎকার করে স্লোগান দিয়ে জাতিগত বিভেদ সৃষ্টি করেছেন। শান্তিপূর্ণ প্রতিবাদের সংজ্ঞা এটি নয়।

ফিলিস্তিনপন্থীরা সিডনিতে অপেরা হাউজের কাছে গত সোমবার রাতে বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় তাদের ইসরায়েলের পতাকা পোড়াতে দেখা গেছে।

নিউ সাউথ ওয়েলসের পুলিশের সহকারী কমিশনার ডেভিড হাডসন বুধবার সকালে বলেছেন, প্রতিবাদের সমাবেশের আবেদনপত্র সাতদিনের সময়সীমার মধ্যে জমা দেওয়া হয়নি।

 সহকারী কমিশনার হাডসন সাংবাদিকদের বলেছেন, পুলিশ বর্তমানে সেই অনুষ্ঠানের আয়োজকদের সঙ্গে আলোচনা করছে। এটি এ পর্যায়ে অননুমোদিত। আয়োজকরা সব বিষয় বিবেচনায় নিয়ে এটি প্রত্যাহার করে নিতে পারেন।

সূত্র: ডেইলি মেইল 

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।