ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী মারিয়া রেসা

কর ফাঁকির পাঁচ মামলার শেষটিতেও খালাস পেলেন ফিলিপাইনের নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা। মঙ্গলবার ফিলিপাইনের একটি বিচারিক আদালত এ মামলায় মারিয়া ও তার প্রতিষ্ঠিত সংবাদভিত্তিক ওয়েবসাইট র‌্যাপলারকে খালাস দেন।

বিবিসি।  

রায়ের পর ফিলিপাইনের রাজধানী ম্যানিলার আদালতের বাইরে বিবিসিকে তিনি বলেন, সাংবাদিকতা স্বৈরাচারের প্রতিষেধক।  ফিলিপাইনসহ সারা বিশ্বে সাংবাদিকদের বিরুদ্ধে হামলার শেষ নেই।

খালাসের এ রায়কে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য একটি বিজয় হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। মারিয়া বিরুদ্ধে পাঁচ মামলার সবকটিই দেশটির সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের শাসনামলে করা হয়েছিল। দুতার্তের একজন সমালোচক হিসেবে পরিচিত মারিয়া।

কর ফাঁকির মামলায় দোষী সাব্যস্ত হলে মারিয়ার ৩৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারত। বার্তা সংস্থা এএফপি বলছে, কর ফাঁকির পাঁচ মামলার সব কটিতে খালাস পাওয়ার পরও মারিয়া ও র‌্যাপলারের পুরোপুরি স্বস্তিতে থাকার উপায় নেই। কারণ মারিয়া ও র‍্যাপলারের বিরুদ্ধে আরও মামলা রয়েছে।

২০২০ সালে সাইবার মানহানির এক মামলায় মারিয়াকে দোষী সাব্যস্ত করা হয়। ওই মামলায় তিনি এখন জামিনে রয়েছেন। ২০২১ সালে শান্তিতে সাংবাদিক মারিয়া রেসা ও রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ যৌথভাবে নোবেল পুরস্কার পান।  

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।