ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগান-পাক বাহিনীর গুলি বিনিময়, প্রধান সীমান্ত ক্রসিং বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
আফগান-পাক বাহিনীর গুলি বিনিময়, প্রধান সীমান্ত ক্রসিং বন্ধ

আফগানিস্তান ও পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর গুলি বিনিময়ের পর বন্ধ করে দেওয়া হয়েছে দেশ দুটির মধ্যকার প্রধান সীমান্ত ক্রসিং। কর্মকর্তারা এমনটি জানিয়েছেন।

আল জাজিরা।

পাকিস্তানি অংশের বাসিন্দারা মঙ্গলবার তোরখাম ক্রসিংয়ে গুলির শব্দ শুনতে পেয়েছেন বলে জানিয়েছেন। তারা বলেন, গুলি শুরু হলে খাইবার পাসের কাছে ব্যস্ত সীমান্ত এলাকার লোকজন পালিয়ে যান।

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের তোরখাম শহরের কর্মকর্তা নাসরুল্লাহ খান বলেন, এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি এবং উভয় পক্ষের সীমান্তরক্ষীরা কেন গুলি বিনিময় করলেন, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।  

তিনি বলেন, পাকিস্তানি সরকার ও সামরিক বাহিনীর কর্মকর্তারা উত্তেজনা কমা আফগানিস্তানের সরকার এবং বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন।

পাকিস্তান ও স্থলবেষ্টিত আফগানিস্তানের মধ্যে যাত্রী ও পণ্য পরিবহনের প্রধান স্থান হল তোরখাম সীমান্ত পয়েন্ট।

গত কয়েক বছরে এই সীমান্ত বেশ কয়েকবার বন্ধ হয়েছে। গেল ফেব্রুয়ারিতে বন্ধ হওয়ার ফলে দুই পাশে হাজার হাজার ট্রাক আটকে পড়ে।  

স্থানী এক পুলিশ কর্মকর্তা বলেন, দুপুর ১টার দিকে ইসলামাবাদ ও কাবুলের মাঝামাঝি দূরত্ব তোরখাম সীমান্ত ক্রসিংয়ে গুলি শুরু হয়। লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।  

আরেক সরকারি কর্মকর্তা বলেন, কে গুলি করছে তা স্পষ্ট নয়, তবে আমরা হালকা ও ভারী উভয় অস্ত্র থেকে গুলি পাচ্ছি। তারাও মর্টার ব্যবহার করছে। এক সীমান্তরক্ষী আহত হয়েছেন।  

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা ইরশাদ মোহমান্দ বলেন, নিরাপত্তা দ্বন্দ্ব ছড়িয়ে পড়লে পাকিস্তানের পক্ষ থেকে সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়া হয়।  
 
বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।