ঢাকা, শনিবার, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সেপ্টেম্বর থেকে এফ-১৬ ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
সেপ্টেম্বর থেকে এফ-১৬ ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণ দেবে যুক্তরাষ্ট্র

এফ-১৬ যুদ্ধবিমানের ইউক্রেনীয় পাইলটদের আগামী মাস থেকে প্রশিক্ষণ দেওয়া শুরু করবে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরা।

 

পাইলটদের সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে নেওয়া হবে। কীভাবে উন্নত ফাইটার বিমান ওড়াতে হয়, সেই প্রশিক্ষণ শুরু করার আগে তারা সেখানে প্রথমে ইংরেজি শিখবে।

পেন্টাগনের মুখপাত্র প্যাট রাইডার বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে বলেন, টেক্সাস ও অ্যারিজোনায় প্রশিক্ষণ কার্যক্রমে বেশ কয়েকজন পাইলট এবং বিমান দেখভালে কয়েক ডজন কর্মীকে যুক্ত করা হবে।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার প্রশিক্ষণ কর্মসূচি নিয়ে ফোনে কথা বলেন। হোয়াইট হাউজ এই খবর জানিয়েছে।  

এক বিবৃতিতে হোয়াইট হাউজ বলছে, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থাকে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন প্রেসিডেন্ট বাইডেন।  

ইউরোপীয় মিত্র ডেনমার্ক ও নেদারল্যান্ডস ইউক্রেনকে এফ-১৬ ফাইটার দেওয়া এবং এর পাইলটদের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনাকে আরও প্রসারিত করেছে মার্কিন প্রতিশ্রুতি। নরওয়েও বলেছে যে, তারা ইউক্রেনকে উড়োজাহাজ সরবরাহ করবে এবং গ্রিস প্রশিক্ষণ দেওয়া দেশগুলোর সঙ্গে যুক্ত হবে।

প্যাট রাইডার বলেন, এফ-১৬ যুদ্ধবিমানের ওপর প্রশিক্ষণ পাঁচ থেকে আট মাস স্থায়ী হতে পারে। এটি অবশ্য নির্ভর করবে পাইলটদের বিদ্যমান দক্ষতার ওপর।  

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।