ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কেপ ভার্দে উপকূলে ৬০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
কেপ ভার্দে উপকূলে ৬০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানির শঙ্কা

কেপ ভার্দে উপকূলে ৬০ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তাদের বহনকারী নৌকাটি আটলান্টিক মহাসাগরে উল্টে যায়।

গেল ১০ জুলাই ১০১ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে নৌকাটি সেনেগাল থেকে যাত্রা শুরু করে। ৩৮ জনকে মঙ্গলবার উদ্ধার করা হয়েছে। এক বিবৃতিতে সেনেগালের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।  

এখনো এটি স্পষ্ট নয় যে, কখন দুর্ঘটনাটি ঘটেছিল। রয়টার্স।

মন্ত্রণালয় বলছে, বেঁচে যাওয়া অভিবাসনপ্রত্যাশীরা কেপ ভার্দের সাল দ্বীপে ছিলেন, যেখানে সেনেগাল তাদের প্রত্যাবাসনের জন্য কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করছে। এর মধ্যে একজন গিনি বিসাউয়ের।

আটলান্টিকের ভয়াবহ এই পথ ব্যবহার করে আফ্রিকান অভিবাসন প্রত্যাশীরা স্পেনে যাওয়ার চেষ্টা করেন। গ্রীষ্মকালে এই পথ বেশ ব্যস্ত থাকে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মুখপাত্র সাফা এমসেহলি বলেন, অভিবাসনের নিরাপদ ও নিয়মিত পথের বেশ অভাব। মানবপাচারকারীরা লোকজনকে ভয়াবহ এই পথে ঠেলে দেয়।  

তিনি জানান, আইওএম তথ্য সংগ্রহ করছে। এখনো বিস্তারিত তথ্য সংগ্রহ করা যায়নি।

আইওএমের তথ্যানুযায়ী, ২০২২ সালে ক্যানারি দ্বীপে পৌঁছানোর চেষ্টায় ৫৫৯ জনের প্রাণ যায়। চলতি বছরের প্রথম ছয় মাসে ১২৬ জনের মৃত্যু হয়েছে বা তারা নিখোঁজ হয়েছেন। ১৫টি নৌকাডুবির ঘটনা রেকর্ড করা হয়েছে।  

গেল জুলাইয়ের শেষে সেনেগালের রাজধানী ডাকার উপকূলে নৌকা ডুবে অন্তত ১৫ জনের প্রাণহানি হয়।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।