ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ক্ষমতায় ফেরার দ্বিতীয় বার্ষিকী উদযাপন করছে তালিবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
ক্ষমতায় ফেরার দ্বিতীয় বার্ষিকী উদযাপন করছে তালিবান

আফগানিস্তানে ক্ষমতায় ফেরার দ্বিতীয় বার্ষিকী উদযাপন করছে তালিবান। দিনটিতে সরকারি ছুটি রাখা হয়েছে।

খবর আল জাজিরা।

এক বিবৃতিতে মঙ্গলবার তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, কাবুল জয়ের দ্বিতীয় বার্ষিকীতে আমরা আফগানিস্তানের মুজাহিদদের অভিনন্দন জানাতে চাই। তাদের বলব, এই জয়ের জন্য তারা যেন আল্লাহকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এখন সারা দেশে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। গোটা দেশ এখন একক নেতৃত্বের অধীনে চলছে, একটি ইসলামিক ব্যবস্থায় চলছে। সবকিছু শরিয়াহর (ইসলামিক আইন) দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণ করা হচ্ছে।

মঙ্গলবার কাবুলে সৈন্যরা তল্লাশি বাড়িয়ে দেয়। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

তালিবান সদস্যরা পরিত্যক্ত যুক্তরাষ্ট্র দূতাবাস ভবনের কাছে মাসুদ স্কয়ারে জড়ো হন। তাদের মধ্যে কয়েকজনকে নিজেদের অস্ত্র বহন করতে দেখা যায়।  অন্যরা গানের সুরে সেলফি তোলে। ছেলেদের ইসলামের বিশ্বাসের ঘোষণা দিয়ে লেখা আন্দোলনের সাদা পতাকা বিক্রি করতে দেখা যায়।

পশ্চিমের হেরাতে তালিবান সমর্থকরা- ইউরোপীয়দের মৃত্যু হোক, পশ্চিমাদের মৃত্যু হোক, ইসলামিক আফগানিস্তান আমিরাত দীর্ঘজীবী হোক, আমেরিকানদের মৃত্যু হোক- স্লোগান দেন।  

তালিবান ২০২১ সালের ১৫ আগস্ট রাজধানী কাবুলে প্রবেশ করে, যখন মার্কিন-সমর্থিত রাষ্ট্রপতি আশরাফ ঘানি পালিয়ে যান এবং বছরের পর বছর পশ্চিমা সহায়তায় প্রতিষ্ঠিত আফগান নিরাপত্তা বাহিনী ভেঙে পড়ে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।