ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আর্জেন্টিনার প্রাথমিক নির্বাচনে উগ্র ডানপন্থী প্রার্থী এগিয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
আর্জেন্টিনার প্রাথমিক নির্বাচনে উগ্র ডানপন্থী প্রার্থী এগিয়ে অর্থনীতিবিদ জাভিয়ে: ছবি সংগৃহীত

আর্জেন্টিনার ভোটাররা রোববার (১৩ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট প্রার্থীর মনোনয়নের প্রাথমিক নির্বাচনে দুটি প্রধান রাজনৈতিক শক্তিকে শাস্তি দিয়েছে।  

অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনের প্রতিযোগিতায় বিশাল ঝাঁকুনিতে একজন রক-গান গাওয়া স্বাধীনতাবাদী বহিরাগত প্রার্থীকে প্রথম স্থানে ঠেলে দিয়েছে।

প্রায় ৯০ শতাংশ ব্যালট গণনার ফলাফল অনুযায়ী, উগ্র ডানপন্থী স্বাধীনতাবাদী অর্থনীতিবিদ জাভিয়ের মিলেই ৩০.৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। যা তার প্রত্যাশার চেয়েও বেশি। এর পরের স্থানেই রয়েছে প্রধান রক্ষণশীল বিরোধী দলের প্রার্থী। তিনি ভোট পেয়েছেন ২৮ শতাংশ। ক্ষমতাসীন পেরোনিস্ট জোট প্রার্থী ২৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

বিশ্লেষকেরা বলছেন, ক্ষমতাসীন ও প্রধান বিরোধী দলের প্রতি অনাস্থার প্রভাব পড়েছে ব্যালটে। আর্জেন্টিনায় মূল্যস্ফীতি ১১৬ শতাংশ। যার ফলে জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে কয়েকগুণ। প্রতি ১০ জনের মধ্যে চারজন মানুষ দরিদ্র।

প্রাথমিক নির্বাচনে ভোট দেওয়া প্রাপ্তবয়স্কদের জন্য বাধ্যতামূলক। এ নির্বাচন আগামী ২২ অক্টোবর হতে যাওয়া সাধারণ নির্বাচনের একটি মহড়ার মতো। প্রেসিডেন্ট পদে কে জয়ী হতে পারেন তার পূর্বাভাস পাওয়া যায় এ ভোটে।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।