ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৩
ভারতের পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহের মৃত্যু বিশিষ্ট পরমানু বিজ্ঞানী বিকাশ সিংহ: ফাইল ফটো

ভারতের বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী বিকাশ সিংহ মারা গেছেন। শুক্রবার (১১ আগস্ট) সকাল ৯টার দিকে কলকাতার হাজরার এক নার্সিংহোমে তার মৃত্যু হয়েছে।

১৪ দিন চিকিৎসাধীন ছিলেন তিনি। বার্ধক্যজনিত কারণেই মৃত্যু বলে জানিয়েছেন তার ছেলে ও মেয়ে।

৭৮ বছর বয়সী এ বিজ্ঞানী বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদানের জন্য ২০১০ সালে ‘পদ্মভূষণ’পদকে ভূষিত হয়েছিলেন তিনি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার মৃত্যুতে শোক প্রকাশ করে তাকে একজন প্রতিভাবান পারমাণবিক পদার্থবিদ এবং বাংলার কৃতি সন্তান হিসেবে বর্ণনা করেছেন।

মমতা টুইটে বলেন, মহান বিজ্ঞানী বিকাশ সিংহের মৃত্যুর খবর পেয়ে আমি মর্মাহত।

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার কান্দির এক জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন বিকাশ সিংহ। তিনি কেমব্রিজের কিংস কলেজে উচ্চতর পড়াশোনা করার আগে কলকাতার প্রেসিডেন্সি কলেজে পদার্থবিদ্যা অধ্যয়ন করেন।

তিনি ২০০১ সালে ‘পদ্মশ্রী’ এবং ১৯৯৪ সালে ভারতীয় বিজ্ঞান কংগ্রেস অ্যাসোসিয়েশনের এস এন বোস জন্মশতবর্ষ পুরস্কার পান। ২০২২ সালে পশ্চিমবঙ্গ সরকারের সর্বোচ্চ পুরস্কার 'বঙ্গবিভূষণ' এবং 'রবীন্দ্র স্মৃতি পুরস্কার' পান।

বিজ্ঞানী সিংহ পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। বিজ্ঞানে অবদান ছাড়াও তিনি বাংলায় জনপ্রিয় বিজ্ঞান লেখক ছিলেন।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।