ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৫ দেশে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের খবর জানাল ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
৫ দেশে কোভিডের নতুন ভ্যারিয়েন্টের খবর জানাল ডব্লিউএইচও ছবি: সংগৃহীত

পাঁচ দেশে করোনাভাইরাসের (কোভিড) নতুন ভ্যারিয়েন্ট আসার খবর জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।  দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, চীন, দক্ষিণ কোরিয়া, জাপান ও কানাডা।


 
ওই দেশগুলো ছাড়া আরও কিছু দেশে এই ভ্যারিয়েন্ট এসে থাকতে পারে বলে এমন আশঙ্কার কারণও জানিয়েছেন ডব্লিউএইচওর মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসাস।

বুধবার (১০ জুলাই) ডব্লিউএইচওর মহাপরিচালক জানান, অনেক দেশই এখন ডব্লিউএইচকে করোনাসংক্রান্ত তথ্য দিচ্ছে না। এ কারণে সাম্প্রতিক সময়ে করোনায় আক্রান্ত হওয়ার তথ্য কম পাওয়া যাচ্ছে। করোনাসংক্রান্ত জটিলতা যাদের শরীরে দেখা গেছে, তাদের মধ্যে ১১ শতাংশ মানুষ নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসা নিতে বাধ্য হয়েছে।

বেশিরভাগ দেশ করোনা সংক্রমণসংক্রান্ত তথ্য না জানানোয় হতাশা প্রকাশ করে তিনি বলেন, ‘আমরা এই মুহূর্তে কোভিড-১৯- এর কারণে মোট কতজন মারা গেছে তা বলতে পারছি না। ’

এদিন ডব্লিউএইচও জানায়, কোভিড-১৯- এর প্রকোপ অনেক কমে গেলেও করোনার বিদায়ের লক্ষণ দেখা যাচ্ছে না। বরং ইতোমধ্যে চলে এসেছে নতুন ভ্যারিয়েন্ট। সংস্থাটি নতুন ইজি.৫ ভ্যারিয়েন্টের নাম দিয়েছে, ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’।

বিবৃতিতে ডব্লিউএইচও জানায়, নতুন রূপে আসা এই করোনা যুক্তরাষ্ট্রের কিছু এলাকায় বেশ দ্রুত ছড়াচ্ছে। করোনা পরীক্ষা করা ১৭ শতাংশ মানুষের দেহে এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

বিবৃতিতে জানানো হয়, এ পর্যন্ত পাওয়া তথ্যের আলোকে ধারণা করা যায়, ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট’ সারা বিশ্বে মহাতঙ্ক ছড়ানো কোভিড-১৯- এর মতো বিপজ্জনক নয়, জনস্বাস্থ্যে বড় ধরনের হুমকি হয়ে ওঠার আশঙ্কাও অনেক কম। কম বিপজ্জনক হলেও ‘ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্টকে’ অবশ্য খাটো করে দেখছে না যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে এর টিকা বাজারে নিয়ে আসার কাজ শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক ড. ম্যান্ডি কোহেন জানিয়েছেন, সেপ্টেম্বরের মাঝামাঝি বা শেষ দিকেই ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্টের টিকা চলে আসতে পারে।

সূত্র: ডব্লিউএইচও,ডয়েচ ভেলে 

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।