ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গিটার-তবলা-হারমোনিয়াম পুড়িয়ে দিল তালিবান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
গিটার-তবলা-হারমোনিয়াম পুড়িয়ে দিল তালিবান

আফগানিস্তানের হেরাত প্রদেশে বাজেয়াপ্ত বাদ্যযন্ত্র ও সরঞ্জামে আগুন দিয়েছে দেশটির সরকারের পুণ্যের প্রচার ও পাপ প্রতিরোধবিষয়ক মন্ত্রণালয়। তালিবান সরকার সংগীতকে অনৈতিক বলে মনে করে।

 

মন্ত্রণালয়টির হেরাত বিভাগের প্রধান আজিজ আল রহমান আল মুহাজির বলেন, গানের প্রচার নৈতিক কলুষতা সৃষ্টি করে এবং তা বাজানোর ফলে যুবসমাজ বিপথগামী হয়।

২০২১ সালের আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালিবান। সেই থেকে কর্তৃপক্ষ বিভিন্ন ধরনের আইন ও বিধিনিষেধ জারি করে আসছে। তালিবান প্রকাশ্যে গানবাজনার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে।

গেল শনিবার সংগীতযন্ত্র পোড়াতে দেখা যায়, এসবের বেশির ভাগই শহরের একটি বিয়ের হল থেকে জব্দ করা হয়। এর মধ্যে ছিল গিটারসহ আরও দুটি তারযন্ত্র, হারমোনিয়াম, তবলা, ড্রাম, অ্যামপ্লিফায়ার ও স্পিকার।  

দেশটিতে নতুন সরকারি বিধি-বিধানের সবচেয়ে বড় ধাক্কা সামলাতে হচ্ছে নারীদের। জনসমক্ষে বের হতে গেলে নারীদের হিজাব পরতে হয়।  

তরুণী ও নারীদের স্কুল-বিশ্ববিদ্যালয় থেকে নিষিদ্ধ করা হয়েছে। তাদের পার্ক, খেলার মাঠ ও জিমনেশিয়ামে প্রবেশও নিষিদ্ধ করা হয়েছে।  

গেল সপ্তাহে দেশজুড়ে হাজারো বিউটি সেলুন বন্ধ হয়ে যায়।  

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।