ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কম্বোডিয়ায় একতরফা ভোটে ভূমিধস জয়ের দাবি ক্ষমতাসীনদের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
কম্বোডিয়ায় একতরফা ভোটে ভূমিধস জয়ের দাবি ক্ষমতাসীনদের

কম্বোডিয়ায় নির্বাচনে প্রধানমন্ত্রী হুন সেনের দল ভূমিধস বিজয়ের ঘোষণা দিয়েছে। দেশটিতে রোববার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

শক্তিশালী কোনো বিরোধী পক্ষ না থাকায় নির্বাচনটি ব্যাপকভাবে সমালোচিত হয়।

এই নির্বাচনটি ছিল এক ঘোড়ার দৌড়ের মতো। হুন সেনের কম্বোডিয়ান পিপল'স পার্টি (সিপিপি) নির্বাচনী দৌড়ে অনেকটা একাই দৌড়েছে। প্রতিপক্ষের ওপর কয়েক বছর ধরে দমন-পীড়ন চালানো এই প্রধানমন্ত্রীকে দৃশ্যত কোনো প্রতিপক্ষের মোকাবিলা করতে হয়নি।

কম্বোডিয়ার নির্বাচন কমিটির দেওয়া তথ্য অনুযায়ী, ৮৪ শতাংশ ভোট পড়ে। সিপিপির সঙ্গে আরও ১৭টি দল এই নির্বাচনে অংশ নেয়। এসব দল ২০১৮ সালের নির্বাচনে একটি আসনও পায়নি।

সিপিপির মুখপাত্র সক আইসান বলেন, আমরা ভূমিধস বিজয় পেয়েছি... তবে আমরা এখনও আসনসংখ্যা গণনা করতে পারিনি।

হুন সেন ক্ষমতায় রয়েছেন ৩৮ বছর ধরে। সমালোচকরা এই নির্বাচনকে ধোঁকা হিসেবে আখ্যা দিয়েছেন। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ভোটের শুদ্ধতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

গেল মে মাসে দেশটির সরকার প্রধান বিরোধী দল ক্যান্ডললাইট পার্টিকে কৌশলে নিষিদ্ধ করে। নির্বাচন কমিশন আইনি মারপ্যাঁচের ভিত্তিতে দলটিকে নির্বাচনে অংশ নিতে অবৈধ ঘোষণা করে।

গত বছরের স্থানীয় নির্বাচনে ক্ষমতায় থাকা দলের ব্যাপক ভয়ভীতি দেখানো ও ভোট জালিয়াতির প্রমাণ থাকা স্বত্ত্বেও ক্যান্ডললাইট পার্টি ২২ শতাংশ ভোট পায়। বিশ্লেষকরা বলছেন, হুন সেন তাদের সম্ভাব্য হুমকি হিসেবে দেখছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ