ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে ১৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
ইউক্রেনকে ১৫০ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

ঢাকা: জাপান সরকারের গ্যারান্টিতে ইউক্রেনকে দেড়শ (১৫০) কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে বিশ্বব্যাংক। ইউক্রেনের প্রধানমন্ত্রী ড্যানিস শিমহাল এ তথ্য নিশ্চিত করেছেন।

খবর আল-জাজিরার।

আল- জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের প্রধানমন্ত্রী ড্যানিস শিমহাল এক টেলিগ্রাম বার্তায় জানান, এই ফান্ডের মাধ্যমে সামাজিক নিরাপত্তা শক্তিশালী হবে। পাশাপাশি যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সহায়তা ও অর্থনীতি পুনরুদ্ধারেও এই অর্থ ব্যয় করা হবে।

তিনি বলেন, ইউক্রেনকে সহায়তায় বিশ্বব্যাংক ও তার অংশীদাররা এখন পর্যন্ত তিন হাজার চারশ কোটি ডলার অনুমোদন করেছে। যার মধ্যে দুই হাজার দুইশ কোটি ডলার এরই মধ্যে হাতে পেয়েছে কিয়েভ।

এদিকে চলতি সপ্তাহেই ইউক্রেন থেকে কৃষ্ণসাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তি থেকে বেরিয়ে এসেছে রাশিয়া। এরপরই তারা জানায়, এখন থেকে ইউক্রেনীয় বন্দরগামী যেকোনো জাহাজকে সামরিক জাহাজ হিসেবে বিবেচনা করা হবে। আর এতেই শস্যবাহী জাহাজ চলাচল কমে যাওয়ায় বিশ্ব বাজারে বাড়তে শুরু করেছে গম ও ভুট্টার দাম।

বাংলাদেশ সময়: ২২৫৯ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
জিসিজি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।