ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সিঙ্গাপুরের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী, ৯৬ নম্বরে বাংলাদেশ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
সিঙ্গাপুরের পাসপোর্ট সবচেয়ে শক্তিশালী, ৯৬ নম্বরে বাংলাদেশ 

হেনলি পাসপোর্ট সূচক-২০২৩ অনুযায়ী বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট এখন সিঙ্গাপুরের। দেশটির পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ১৯২টি গন্তব্যে ভ্রমণ করতে পারবেন।

আর টানা পাঁচ বছর শীর্ষে থাকা জাপানের অবস্থান তৃতীয়তে।

এই সূচকে বাংলাদেশের অবস্থান ৯৬তম। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৪তম। সেই তুলনায় বাংলাদেশ কিছুটা এগিয়েছে। বর্তমানে দেশটির পাসপোর্টধারীরা ৪০টি দেশে ভিসামুক্তভাবে কিংবা অন-অ্যারাইভাল ভিসা নিয়ে ভ্রমণ করতে পারবেন।

জার্মানি, ইতালি ও স্পেন হেনলি পাসপোর্ট সূচকে দ্বিতীয় অবস্থানে আছে। দেশগুলোর নাগরিকরা ১৯০টি গন্তব্যে ভিসামুক্ত ভ্রমণ করতে পারেন। তৃতীয় অবস্থানে জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, লুক্সেমবার্গ ও সুইডেন।

যুক্তরাজ্যের অবস্থান চতুর্থ। মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান আট নম্বরে। সূচকে তলানিতে আফগানিস্তান। দেশটির অবস্থান ১০৩তম। ভিসা ছাড়া আফগানিস্তানের নাগরিকরা ২৭টি গন্তব্যে যেতে পারবেন। আফগানিস্তানের ঠিক উপরে আছে ইরাক। ভারতের অবস্থান ৮০তম এবং পাকিস্তানের অবস্থান ১০০তম।

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনারস ২০০৬ সাল থেকে এই তালিকা প্রকাশ করে আসছে। কতটি দেশে অন-অ্যারাইভাল ভিসা বা ভিসামুক্ত ভ্রমণ করা যাবে, এর ভিত্তিতে বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্টের ক্রম প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

সূচক দেখতে ক্লিক করুন
 
বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।