ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে যুবকদের বেকারত্বের হারে নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
চীনে যুবকদের বেকারত্বের হারে নতুন রেকর্ড

চীনের শহরাঞ্চলে ১৬ থেকে ২৪ বছর বয়সী যুবকদের মধ্যে বেকারত্বের হার গত মাসে (জুন) ২১ দশমিক ৩ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে যুবকদের বেকারত্বে নতুন রেকর্ড গড়েছে দেশটি।

সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সোমবার (১৭ জুলাই) জাতীয় পরিসংখ্যান ব্যুরোর প্রকাশিত তথ্য অনুসারে, বছরের দ্বিতীয় প্রান্তিকে চীনের অর্থনীতি ৬ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও এটি বিশ্লেষকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি।

বিনিয়োগ সংস্থা ভ্যানগার্ডের এশিয়া প্যাসিফিক জোনের প্রধান অর্থনীতিবিদ কিয়ান ওয়াং বিবিসিকে বলেছেন, চীনের পণ্য খুচরা বিক্রয় ও আবাসন বিনিয়োগে হতাশা বিশেষভাবে স্পষ্ট।

এদিকে চীনের তরুণ কর্মসংস্থানের ক্ষেত্রগুলো ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন অর্থনীতিবিদরা। কারণ চলতি বছর রেকর্ড ১১ দশমিক ৫৮ মিলিয়ন শিক্ষার্থী তাদের বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করে চীনের চাকরি বাজারে প্রবেশ করবেন বলে আশা করা হচ্ছে।

বিবিসি বলছে, চীনে শহরে থাকা যুবকদের বেকারত্বের হার কয়েক মাস ধরেই বাড়ছে।

হ্যাং সেং ব্যাংক চায়নার প্রধান অর্থনীতিবিদ ড্যান ওয়াং বলেছেন, বর্তমান পরিস্থিতি নিয়ে তাদের অসন্তোষের অভিব্যক্তি অর্থনীতিতে আস্থার ব্যাপক ক্ষতির কারণ হতে পারে।

২০১৮ সালে চীন যুব বেকারত্বের পরিসংখ্যান প্রকাশ করা শুরু করেছে। তবে, দেশটি বর্তমানে গ্রামীণ এলাকায় যুবকদের কর্মসংস্থানের অবস্থার তথ্য প্রকাশ করে না।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।