ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানির ডুবন্ত জাহাজে মিলল ৪০০ বছর আগের গুপ্তধন 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
জার্মানির ডুবন্ত জাহাজে মিলল ৪০০ বছর আগের গুপ্তধন 

জার্মানির লুবেক শহরের কাছে ট্রেভ নদী থেকে ৪০০ বছরের পুরোনো একটি জাহাজ উদ্ধার করা হয়েছে। ধ্বংসাবশেষ থেকে ১৬শ শতাব্দীর মানব সভ্যতার কিছু নিদর্শন পাওয়া গেছে বলে জানিয়েছেন  প্রত্নতত্ত্ববিদেরা।

পাওয়া গেছে গুপ্তধনও।

এসব নিদর্শন থেকে সে সময়কার মানুষের জীবন সম্পর্কে স্পষ্ট ধারণা মিলবে বলে জানান তারা।

জাহাজ উদ্ধার প্রকল্পের প্রধান ফেলিক্স রয়েশ গত সোমবার বলেন, ‘আমরা প্রত্যাশার চেয়েও বেশি কিছু পেয়েছি। এসব জিনিসপত্র থেকে অনেক নতুন তথ্য জানতে পারব। ’

ফেলিক্স জানান, উদ্ধার অভিযানে পাওয়া গুপ্তধনগুলোর মধ্যে রয়েছে চীনামাটির বাসন, কারচুপির অংশ, ১৮০টি কাঠের টুকরো। এসব পরিষ্কার করে নথিভুক্ত করে সংরক্ষণ করা হয়েছে। জিনিসগুলো থ্রিডি স্ক্যান করার জন্য লুবেক শহরের একটি সংরক্ষণাগারে নিয়ে যাওয়া হবে।

কাঠের টুকরোগুলোতে থাকা কালো দাগ থেকে বিশেষজ্ঞদের ধারণা, জাহাজটিতে বড় ধরনের অগ্নিকাণ্ড হয়েছিল। আগুন লেগে জাহাজটি ডুবে যায়।

জাহাজটির সন্ধান পাওয়া যায় ২০২১ সালের নভেম্বরে। জার্মানির উত্তর-পূর্বাঞ্চলের বন্দর নগরী লুবেকের কাছে ট্রেভ নদীর নদীর পানি পরিমাপের সময় পানি থেকে ১১ মিটার গভীরে ২৫ মিটার লম্বা এবং ৬ মিটার চওড়া জাহাজটির সন্ধান পাওয়া যায়। এতোদিন ধরে এটি উদ্ধারেই কাজ চলছিল।  

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, জুলাই ০৮, ২০২৩
এসএএইচ

তথ্যসূত্র: ডয়েচে ভেলে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।