ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তি নিয়ে ব্রাসেলসে বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
ন্যাটোতে সুইডেনের অন্তর্ভুক্তি নিয়ে ব্রাসেলসে বৈঠক

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে তুরস্ক, ফিনল্যান্ড ও সুইডেনের মধ্যে স্থায়ী যৌথ প্রক্রিয়ার পঞ্চম বৈঠক শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ জুলাই) সুইডেনের ন্যাটোভুক্তির বিষয়ে এ বৈঠক হয়।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ বৈঠকের আয়োজন করেন। তুরস্ক, ফিনল্যান্ড ও সুইডেনের প্রতিনিধিরা এতে অংশ নেন।

তুরস্কের প্রতিনিধি দলে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান, জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান ইব্রাহিম কালিন, উপ-পররাষ্ট্রমন্ত্রী বুরাক আক্কাপার ও প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রধান উপদেষ্টা আকিফ কাগাতে কিলিক।

বৈঠকে ফিনল্যান্ড এবং সুইডেনের গৃহীত পদক্ষেপগুলো পর্যালোচনা করা হবে। বিশেষ করে ত্রিপক্ষীয় চুক্তির ভিত্তিতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে। এর আগে গত ১৪ জুন তুরস্কের রাজধানী আঙ্কারায় বৈঠক হয়।

আগামী ১১-১২ জুলাই লিথুয়ানিয়ার ভিলনিয়াসে ন্যাটো নেতাদের একটি শীর্ষ সম্মেলন ডাকার আগে বৈঠকটি হয়।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করে।

যদিও ফিনল্যান্ডকে ন্যাটোর সদস্যপ্রাপ্তির বিষয়ে তুরস্ক অনুমোদন দিয়েছে। অপরদিকে, আঙ্কারার নিরাপত্তা উদ্বেগ সমাধানে মাদ্রিদে ২০২২ সালের জুন মাসে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় স্মারকলিপি মেনে চলার জন্য সুইডেন অপেক্ষা করছে।

গত নভেম্বর সুইডেন সন্ত্রাস বিরোধী আইন পাস করেছে। সুইডেন এখন আঙ্কারার অনুমোদন পাওয়ার আশা করছে। নতুন এ আইন দেশটিতে ১ জুন থেকে কার্যকর হয়।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।