ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বেলারুশ ছেড়ে রাশিয়ায় ওয়াগনার প্রধান প্রিগোজিন: লুকাশেঙ্কো 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
বেলারুশ ছেড়ে রাশিয়ায় ওয়াগনার প্রধান প্রিগোজিন: লুকাশেঙ্কো 

রাশিয়ার ভাড়াটে সেনাগোষ্ঠী ওয়াগনারের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন আর বেলারুশে নেই। বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো বৃহস্পতিবার (৬ জুলাই) এমনটি জানিয়েছেন।

 

এর আগে, ২৭ জুন লুকাশেঙ্কো বলেছিলেন, সংকট নিরসনে ২৪ জুনের এক চুক্তির অংশ হিসেবে প্রিগোজিন বেলারুশে এসেছেন।  

২৪ জুলাই ওয়াগনার গোষ্ঠী বিদ্রোহ ঘোষণা করে মস্কোর দিকে অগ্রসর হতে থাকে। সেদিন সকালে ওয়াগনারের ভাড়াটে সৈন্যরা ইউক্রেনে তাদের ফিল্ড ক্যাম্প থেকে সীমান্ত অতিক্রম করে দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভ-অন-ডনে প্রবেশ করে।

শ্বাসরুদ্ধকর গতিতে তারা আঞ্চলিক সামরিক কমান্ডের দায়িত্ব গ্রহণ করে এবং মস্কোর উত্তরে আরেকটি শহর ভোরোনেজের সামরিক স্থাপনা দখল করে নেয়।

যোদ্ধারা মস্কোর দিকে অগ্রসর হতে শুরু করলে, ক্রেমলিন মস্কোসহ অনেক অঞ্চলে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করে। মস্কোর মেয়র শহরের বাসিন্দাদের বাইরে ঘোরাঘুরি এড়িয়ে চলতে বলেন।

এর জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, যারা রাশিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে তাদের শাস্তি দেওয়া হবে।

রুশ টিভি চ্যানেল রশিয়া ২৪-এর খবরে তখন বলা হয়, বেলারুশের নেতা আলেক্সান্ডার লুকাশেঙ্কো ও প্রিগোজিনের মধ্যে বৈঠকে উত্তেজনা প্রশমিত হয়। সৈন্যরা যুদ্ধের মাঠে ফিরে যেতে শুরু করে। পরে প্রিগোজিন বেলারুশে চলে যান।

বৃহস্পতিবার (৬ জুলাই) লুকাশেঙ্কো সাংবাদিকদের বলেন, প্রিগোজিন সেন্ট পিটার্সবার্গে (রাশিয়ার দ্বিতীয় বড় শহর) রয়েছেন। তিনি আর বেলারুশের মাটিতে নেই।

ফ্লাইট ট্র্যাকিং ডাটা অনুযায়ী প্রিগোজিনের সঙ্গে সংশ্লিষ্ট একটি বাণিজ্যিক জেট বুধবার সেন্ট পিটার্সবার্গ থেকে মস্কোর উদ্দেশে ছেড়ে যায়। বৃহস্পতিবার ফ্লাইটি রাশিয়ার দক্ষিণাঞ্চলে যাচ্ছিল। তবে এটি স্পষ্ট নয় যে, ওয়াগনার প্রধান প্রিগোজিন এই জেটে ছিলেন কি না।  

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।