ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় অভিবাসী মৃতের সংখ্যা প্রায় ৩৮০০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকায় অভিবাসী মৃতের সংখ্যা প্রায় ৩৮০০

২০২২ সালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার সাগর ও স্থলপথ দিয়ে ইউরোপে প্রবেশ করতে গিয়ে প্রায় ৩ হাজার ৮০০ জন অভিবাসন প্রত্যাশীর মৃত্যু হয়েছে। ২০১৭ সালের পর ওই রুটে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর রেকর্ড এটি।

জাতিসংঘের অভিবাসন সংক্রান্ত সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

আইওএম জানিয়েছে, বছরটিতে সাহারা মরুভূমি ও ভূমধ্যসাগরের ক্রসিংসহ মেনা অঞ্চলে সমুদ্র এবং স্থলপথে ৩ হাজার ৭৮৯ জনের মৃত্যু রেকর্ড করেছে।

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার জন্য আইওএমের আঞ্চলিক পরিচালক ওথমান বেলবেইসি বলেছেন, এই উদ্বেগজনক মৃত্যুর সংখ্যা অভিবাসীদের সুরক্ষা এবং সুরক্ষা বাড়ানোর জন্য অবিলম্বে মনোযোগ ও সমন্বিত প্রচেষ্টার দাবি করে।

আইওএম এই মানবিক সংকট মোকাবিলা করতে এবং প্রাণহানি রোধ করতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মৃতের সংখ্যা ২০২১ সালের তুলনায় ১১ শতাংশ বেড়েছে। এর আগে ২০১৭ সালে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা দিয়ে ইউরোপে প্রবেশের পথে নিহত হয়েছিলেন ৪ হাজার ২৫৫ জন অভিবাসন প্রত্যাশী। তারপর দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা ঘটে ২০২২ সালে।

গ্লোবাল ডেটা ইনস্টিটিউটের পরিচালক কোকো ওয়ার্নার মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, আমাদের তথ্য দেখায় যে, এই পথে মারা যাওয়া ৯২ শতাংশ মানুষ অজ্ঞাত রয়ে গেছে।

বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।