ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাল্টা আক্রমণে ইউক্রেনকে প্রস্তুত করছে পশ্চিমারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, জুন ৯, ২০২৩
পাল্টা আক্রমণে ইউক্রেনকে প্রস্তুত করছে পশ্চিমারা

পাল্টা আক্রমণের জন্য ইউক্রেনকে প্রস্তুত করতে পশ্চিমা দেশগুলো তাদের সর্বোচ্চ চেষ্টা করেছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানিয়েছেন।

রাশিয়ার বিরুদ্ধে পাল্টা শুরু করেছে ইউক্রেন। তাই কিয়েভকে সামরিক সহায়তা দেওয়া অব্যাহত থাকবে কি না এমন প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, ‘আমরা সম্মিলিতভাবে যা করতে পারি, করেছি। তাদের (ইউক্রেন) প্রস্তুত করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন ব্যক্তিগতভাবে অব্যাহত থাকবে। ’

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ক্রমবর্ধমান পরিস্থিতিতে ‘আমরা ইউক্রেনীয়দের সঙ্গে আলোচনায় খুব আশাবাদী। ’

তিনি জোর দিয়েছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা কিয়েভকে ‘দীর্ঘমেয়াদী নিরাপত্তা’ নিশ্চিতে সহায়তা দিতে চায়।

বাইডেন যোগ করেন, আমরা যুদ্ধক্ষেত্রে এখন ইউক্রেনের প্রয়োজনে তাদের সহায়তা দিয়ে যাচ্ছি। একইসঙ্গে দীর্ঘমেয়াদে তাদের সামরিক বাহিনীকে শক্তিশালী করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছি।

এদিকে দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চলে হামলা অব্যাহত রেখেছে ইউক্রেন। রাশিয়ান কর্মকর্তারা ও সামরিক ব্লগাররা বলছেন, সেখানে ভারী লড়াই হচ্ছে। তারা বলেছেন, ট্যাঙ্ক, আর্টিলারি এবং ড্রোন নিয়ে ইউক্রেনীয় সেনারা ওরিখিভ শহরের দক্ষিণে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

ইউক্রেনের একজন ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, শত্রুরা ‘সক্রিয় প্রতিরক্ষায়’ রয়েছে।

বেশ কয়েকজন সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত পাল্টা আক্রমণের কেন্দ্রবিন্দু হবে জাপোরিঝিয়া।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, জুন ০৯, ২০২৩
এমএমআই/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।