ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফুসফুস ক্যানসারে মৃত্যুঝুঁকি অর্ধেক কমানোর ওষুধ আবিষ্কারের দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জুন ৬, ২০২৩
ফুসফুস ক্যানসারে মৃত্যুঝুঁকি অর্ধেক কমানোর ওষুধ আবিষ্কারের দাবি

প্রতিদিন একটি করে ট্যাবলেট সেবনে একটি নির্দিষ্ট ধরনের ফুসফুস ক্যানসারের মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমে আসে। এমনই ওষুধ আবিষ্কারের দাবি করেছেন বিজ্ঞানীরা।

তারা বলছেন, এক দশক ধরে বিশ্বব্যাপী গবেষণা করে এই ওষুধের ‘রোমাঞ্চকর’ এবং ‘অভূতপূর্ব’ ফলাফল পাওয়া গেছে।

শিকাগোতে ক্যানসার বিশেষজ্ঞদের বার্ষিক সম্মেলনে প্রকাশিত ক্লিনিকাল ট্রায়ালের তথ্যে বলা হয়েছে, অস্ত্রোপচারের পর ‘ওসিমেরটিনিব’ ওষুধ গ্রহণের ফলে রোগীদের মৃত্যুর ঝুঁকি ৫১ শতাংশ কমে যায়।

বিশ্বে ক্যান্সারে মৃত্যুর প্রধান কারণ হচ্ছে ফুসফুসে ক্যানসার। এই ক্যানসারে বছরে প্রায় ১৮ লাখ মানুষের মৃত্যু হয়।

ইয়েল ইউনিভার্সিটির নেতৃত্বে বিভিন্ন পরীক্ষার ফলাফল শিকাগোতে আমেরিকান সোসাইটি অব ক্লিনিক্যাল অনকোলজির (আসকো) বার্ষিক সভায় উপস্থাপন করা হয়েছিল।

ইয়েল ক্যানসার সেন্টারের ডেপুটি ডিরেক্টর ও গবেষণার প্রধান লেখক ড. রয় হার্বস্ট বলেন, ‘৩০ বছর আগেও ক্যানসার রোগীদের জন্য আমরা কিছুই করতে পারতাম না। কিন্তু এখন আমাদের কাছে এই শক্তিশালী ওষুধ রয়েছে। ’

‘যেকোনো রোগের ক্ষেত্রে পঞ্চাশ শতাংশ একটি বড় বিষয়। আর ফুসফুস ক্যানসার এমন একটি ক্যানসার যেখানে থেরাপিতেও খুব একটা কাজ হয় না। ’

২৬টি দেশের ৩০ থেকে ৮৬ বছর বয়সী ক্যানসারে আক্রান্ত রোগীদের ওপর ওষুধটি প্রয়োগ করা হয়। ওষুধটি নন-স্মল ফুসফুস ক্যানসারে আক্রান্তদের সহায়তা করতে পারে কি না সেটিও দেখা হয়েছে।

সূত্র- দ্য গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad