ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

দক্ষিণ আমেরিকায় অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব লুলার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, মে ৩১, ২০২৩
দক্ষিণ আমেরিকায় অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব লুলার ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। ছবি: সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দক্ষিণ আমেরিকার আওতাভুক্ত দেশগুলোর জন্য একটি অভিন্ন মুদ্রা চালুর প্রস্তাব করেছেন।

মঙ্গলবার (৩০ মে) দেশগুলোর রাষ্ট্রপ্রধানদের এক বৈঠকে তিনি এ প্রস্তাব দেন।

 

লুলার মতে আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত মার্কোসুর বাণিজ্য ব্লকে একক মুদ্রা প্রযোজ্য হবে। ১৯৯১ সালে মার্কোসু প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে একটি অভিন্ন মুদ্রা চালুর কথা উঠে আসছিল।

উদ্বোধনী ভাষণে লুলা ট্রেডিংয়ের লেনদেনের জন্য আলাদা ইউনিট তৈরির মাধ্যমে আর্থনীতিতে দক্ষিণ আমেরিকার পরিচয়কে শক্তিশালী করার প্রস্তাব দেন। অতিরিক্ত-আঞ্চলিক মুদ্রার ওপর নির্ভর করার পরিবর্তে এটি সম্ভব।

লুলা তার যুক্তিতে বলেন, আঞ্চলিক উন্নয়ন ব্যাংক যেমন আন্দিয়ান ডেভেলপমেন্ট কর্পোরেশন, ব্যাংক অব দ্য সাউথ ও ব্রাজিলের উন্নয়ন ব্যাংক এ অঞ্চলে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অর্থায়নের জন্য আরও বেশি কিছু করা উচিত।

এটি প্রথমবার নয় যে আঞ্চলিক নেতারা দক্ষিণ আমেরিকায় একটি অভিন্ন মুদ্রা চালুর ধারণা নিয়ে এসেছেন। তবে বিশ্লেষকদের মতে, এ অঞ্চল জুড়ে আর্থনীতির পার্থক্যের কারণে প্রকল্পটি শিগগিরই শুরু হতে পারে।

ব্রাজিলিয়ান আইনবিদ ইভস গান্দ্রা সিএনএনকে বলেন, যদি আমরা ইউরোজোনের সঙ্গে তুলনা করি, তবে অভিন্ন মুদ্রা নিয়ে আলোচনা শুরু হয় ১৯৫০ সালের দশকে। তারপর তারা মুক্ত বাণিজ্য অঞ্চল, শুল্ক চুক্তি ও একটি সাধারণ বাজার গড়ে তোলে। তখনই তারা একটি কমিশন গঠন করে সাধারণ কাউন্সিল ও ইউরোপীয় ট্রাইব্যুনালের সঙ্গে কাজ শুরু করে।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, মে ৩১, ২০২৩
জেএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।