ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৫৬ বছর পর আল আকসার চুরি করা চাবি ফেরত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মে ২৬, ২০২৩
৫৬ বছর পর আল আকসার চুরি করা চাবি ফেরত

৫৬ বছর আগে ইয়ার বারাক নামে এক ইসরায়েলি সেনা মুসলমানদের পবিত্র মসজিদ আল আকসার গেট থেকে একটি চাবি চুরি করেছিলেন। এ দীর্ঘ সময় সেটি নিজের কাছে রেখে অনুশোচনায় ভুগছিলেন তিনি।

অবশেষে গতকাল বৃহস্পতিবার সেই চাবি ফেরত দিয়েছেন তিনি।

আনাদোলু এজেন্সি জানিয়েছে, বৃহস্পতিবার (২৫ মে) জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগের মহাপরিচালক শেখ আজম আল-খতিবের কাছে চুরি করা চাবিটি ইয়ার বারাক।

সংস্থাটি একটি ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা যায় অধিকৃত পূর্ব জেরুজালেমে আল আকসা মসজিদের গেটের চাবিটি শেখ আজমের হাতে তুলে দিচ্ছেন সাবেক ইসরায়েলি সেনা ইয়ার বারাক।

১৯৬৭ সালে ইয়ার বারাক ছিলেন ইসরায়েলি ব্যাটালিয়নের একটি অংশে, যারা পূর্ব জেরুজালেম ফ্রন্টে লড়াই করছিল। সে সময় তিনি আল আকসা থেকে চাবিটি চুরি করে নেন।

ইয়ার বারাক বলেন, আমি আল-মুগরাবি গেটে (আল-আকসা মসজিদের পশ্চিম করিডোরে) পৌঁছলাম। পরে বাঁ দিকে তাকিয়ে একটি চাবি পেলাম। আমি জানি না কেন কিন্তু চাবিটায় হাত রাখলাম, এরপর পকেটে পুরে নিলাম। এরপর থেকে চাবিটির দখল ছিল শুধু আমার কাছে।

কয়েক বছর ধরে (চাবি চুরির ৪০ থেকে ৫০ বছর) আমি অস্বস্তি বোধ করতে শুরু করি। কারণ, চাবিটি আমার কাছে ছিল। আমি সেটি চুরি করেছিলাম। বার বার মনে হচ্ছিল বস্তুটিকে তার আসল জায়গায় পৌঁছান দরকার। যে কারণেই চাবিটি ফেরতের সিদ্ধান্ত নিই।

ওই ভিডিওতে ইয়ারকে বলতে শোনা যায়, আমি এসেছি, যে চাবিটি চুরি করেছিলাম তা ফেরত দিয়েছি। আমি এটি তার মালিকদের কাছে ফেরত দিয়েছি। ইসরায়েলিদেরও এটাই করা উচিত। ফিলিস্তিনিদের তাদের জমি, অধিকার, সম্মান, স্বাধীনতা, নিরাপত্তা ফিরিয়ে দেওয়া উচিত।

আল আকসার চাবি ফেরতের পর ইয়ার বারাক স্বস্তি বোধ করছেন বলেও জানিয়েছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইহুদিরা পূর্ব জেরুজালেম দখল করে। ১৯৮০ সালে ইসরায়েল আবার পূর্ব জেরুজালেমের দখলী অংশকে ইসরায়েল সম্প্রসারিত অঞ্চল হিসেবে অধিগ্রহণের কথা ঘোষণা করে, যা আন্তর্জাতিক সম্প্রদায় বেআইনি বলে স্বীকৃতি দেয়। একই বছরের ৩০ জুন ওই অধিগ্রহণকে বাতিল বলে (প্রস্তাব ৪৭৬) ঘোষণা করে নিরাপত্তা পরিষদ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, মে ২৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।