ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতে আরও দুটি চিতাশাবকের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, মে ২৬, ২০২৩
ভারতে আরও দুটি চিতাশাবকের মৃত্যু

ভারতের মধ্যপ্রদেশের একটি ন্যাশনাল পার্কে চিতার দুটি শাবকের মৃত্যু হয়েছে। তৃতীয়টির অবস্থা গুরুতর।

মঙ্গলবার আরও একটি শাবকের মৃত্যু হয়।

ভারতে ৭০ বছরেরও বেশি সময় আগে চিতা বিলুপ্ত হয়। এর পর গেল বছর নামিবিয়া থেকে আনা স্ত্রী চিতাটি গেল মার্চে চারটি শাবকের জন্ম দেয়।

মঙ্গলবারের পর স্ত্রী চিতা ও এর তিন শাবককে পর্যবেক্ষণে রাখা হয়েছিল বলে এক প্রেস নোটে জানায় পার্ক কর্তৃপক্ষ। তারা জানায়, গেল মঙ্গলবার পার্কে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে। শাবকগুলো তখন আর স্বাভাবিক অবস্থায় রয়েছে বলে মনে হয়নি। বিবিসি।

কর্তৃপক্ষ জানায়, শাবকগুলো দুর্বল হয়ে যায়। এদের ওজন কমে যায় এবং এরা চরমভাবে পানিশূন্যতায় ভোগে। বৃহস্পতিবার চিতাশাবক দুটি মারা যায়। এদের রক্ষায় পদক্ষেপ নেওয়া হয়েছিল। অবশিষ্ট শাবকটি গুরুতর অবস্থায় চিকিৎসাধীন।

১৯৫২ সালে ভারত সরকার চিতার বিলুপ্তি ঘোষণা করে। গেল বছর সেপ্টেম্বরে নামিবিয়া থেকে ৮টি ও ২০২৩ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকা থেকে ১২টি চিতা আনা হয়।  
 
এর মধ্যে তিনটি চিতা গত দুই মাসে মারা গেছে। তিনটি শাবক নিয়ে ছয়টি চিতা এ পর্যন্ত মারা গেছে।

চলতি মাসের শুরুতে এসব প্রাণীর মৃত্যু নিয়ে সুপ্রিম কোর্ট উদ্বেগ জানায় এবং দেশটির সরকারকে আদেশ দেয় প্রাণীগুলো স্থানান্তরের।  

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, মে ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad