ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ন্যান্সি পেলোসির টেবিলে পা উঠিয়ে ছবি তোলা ওই ব্যক্তির কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, মে ২৫, ২০২৩
ন্যান্সি পেলোসির টেবিলে পা উঠিয়ে ছবি তোলা ওই ব্যক্তির কারাদণ্ড

২০২১ সালে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার সময় প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির টেবিলে দুই পা উঠিয়ে ছবি তোলা সেই ব্যক্তিতে (রিচার্ড বার্নেট) সাড়ে চার বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

স্থানীয় সময় বুধবার (২৪ মে) ওয়াশিংটন ডিসির আদালতে এ রায় ঘোষণা করা হয়।

বেআইনিভাবে ক্যাপিটলে প্রবেশ করা এবং বিপজ্জনক অস্ত্রের সঙ্গে উচ্ছৃঙ্খল আচরণসহ রিচার্ড বার্নেটের বিরুদ্ধে মোট আটটি অভিযোগ আনা হয়েছিল। গত জানুয়ারিতে বিচারপতিরা তাদের পর্যবেক্ষণ দিয়েছিলেন। এরপর সবকটি অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

রায় ঘোষণার আগে প্রসিকিউটররা বিচারক ক্রিস্টোফার কুপারের কাছে রিচার্ড বার্নেটের সাত বছরের কারাদণ্ড চেয়েছিলেন।

আদালতে প্রসিকিউটররা বলেছেন, দোষ করার পরও বার্নেট কোনো অনুশোচনা দেখাননি। স্পিকারের কক্ষে তোলা ছবি বিক্রি করে তিনি মুনাফা করতে চেয়েছিলেন।

২০২১ সালের ৬ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ক্যাপিটল হিলে হামলা চালান। সে সময় প্রতিনিধি পরিষদের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির টেবিলে পা উঠিয়ে ছবি তুলেছিলেন রিচার্ড বার্নেট। এটি পরবর্তী কালে ক্যাপিটল হিলে হামলার ঘটনার প্রতীকী ছবিতে পরিণত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১১২ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।