ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা বিক্রির অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, মে ২৫, ২০২৩
ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা বিক্রির অনুমোদন

ইউক্রেনের কাছে ২৮ কোটি ৫০ লাখ ডলারের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

বুধবার এ অনুমোদন দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা এক বিবৃতিতে বলেছে, রুশ ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা প্রতিরোধে ইউক্রেনের সক্ষমতা বাড়ানোর জরুরি প্রয়োজন রয়েছে। এসব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের জনগণ ও গুরুত্বপূর্ণ জাতীয় অবকাঠামো রক্ষার ক্ষমতা বাড়াবে।

দ্য ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম (এনএএসএএমএস) নামের এই প্রতিরক্ষাব্যবস্থা ভূমি থেকে মাঝারি দূরত্বের বিমান হামলা প্রতিরোধে সক্ষম। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও বিমান হামলা শক্তভাবে প্রতিহত করার লক্ষ্যে ইউক্রেনের চাওয়ার পরিপ্রেক্ষিতে ওয়াশিংটন এ সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থা স্থাপনের জন্য যুক্তরাষ্ট্র সরকারের কোনো কর্মকর্তা অথবা ঠিকাদার নিয়োগের দরকার হবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এই সমরাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। গতকাল ডিএসসিএ বিষয়টি কংগ্রেসকে জানিয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রসহ আরও অনেকগুলো পশ্চিমা দেশ ইউক্রেনকে বিনামূল্যে কয়েক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দিয়েছে। তবে এই আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কিনে নিতে হচ্ছে ইউক্রেনকে।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, মে ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।